AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বৈধ পথে রেমিটেন্স প্রেরণ বৃদ্ধি করতে প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছানোর সুপারিশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৩৮ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
বৈধ পথে রেমিটেন্স প্রেরণ বৃদ্ধি করতে প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছানোর সুপারিশ

বৈধ পথে রেমিটেন্স প্রেরণ বৃদ্ধি করার জন্য প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য  সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

 

একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

 

সোমবার (১৮ সেপ্টেম্বর) কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

 

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন এবং আয়েশা ফেরদাউস বৈঠকে অংশগ্রহণ করেন।

 

বৈঠকে বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের বর্তমান অবস্থা এবং অধিক হারে বিদেশে জনশক্তি প্রেরণ; বৈধপথে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিকল্পে মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত ব্যবস্থা; অবৈধপথে ইউরোপ-আমেরিকায় জনশক্তি প্রেরণ/গমন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া, বিগত বৈঠকের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

 

বৈঠকে প্রবাসী কর্মীদের তথ্য হালনাগাদ রাখতে তাদেরকে প্রদত্ত স্মার্ট কার্ডের সাথে ইমিগ্রেশন ব্যবস্থাকে একীভূত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

 

বৈঠকে প্রবাসী কর্মীরা বিদেশে যাওয়ার পরবর্তী মাসেই যেন তাদের চাকুরী ও বেতন ভাতা নিয়মিত পান সেটি কার্যকর করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।

 

বৈঠকে দক্ষ প্রবাসী কর্মী গড়ে তুলতে এবং সরকারী অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে টিটিসির শূণ্য পদগুলো অনতিবিলম্বে পূরণ করার ব্যবস্থা গ্রহণের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের সাথে কাজ করার সুপারিশ করা হয়।

 

বৈধ পথে রেমিটেন্স প্রেরণ বৃদ্ধি করার জন্য প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা 

Link copied!