AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লবণাক্ত এলাকায় চাষাবাদের উপযোগী সবজি চারা উৎপাদনের উদ্যোগ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪৪ পিএম, ২২ আগস্ট, ২০২৩
লবণাক্ত এলাকায় চাষাবাদের উপযোগী সবজি চারা উৎপাদনের উদ্যোগ

উপকূল অঞ্চলে লবণাক্ত এলাকায় চাষাবাদের উপযোগী সবজি চারা উৎপাদন প্রক্রিয়া দেখলেন জার্মান কূটনীতিক।

 

জলবায়ু সহনশীল চারা উৎপাদনে জার্মান বিনিয়োগ করপোরেশনের (ডিইজি) আর্থিক সহায়তায় প্রকল্পটি কৃষকদের ইতোমধ্যে এক হাজার চারা উদ্যোক্তাকে নার্সারি স্থাপনে নিয়োজিত করা হয়েছে।

 

এলাকার চাষিদের মধ্যে এসব চারা ছড়িয়ে দিতে লাল তীর সোমবার পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পাখিমারা ইউনিয়নের নীলগঞ্জ গ্রামে কৃষক ‘মাঠ দিবস’ অনুষ্ঠানের আয়োজন করে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ জার্মান দূতাবাসের চার্জ-দ্য-অ্যাফেয়ার্স ইয়ান-রলফ ইয়ানোস্কি। এছাড়াও মাটি সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিএসটিইউ) এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) প্রতিনিধিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

লাল তীরের পক্ষে কোম্পানির ডেপুটি সিইও তাবিথ আউয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের আগে অতিথিরা একটি জলবায়ু-সহনশীল নার্সারি এবং একটি বাণিজ্যিক ফসলের মাঠ পরিদর্শন করেন, যেখানে সংশ্লিষ্ট কৃষক নার্সারি থেকে চারা ব্যবহার করেন।

 

এলাকার কৃষক প্রতিনিধিরা জানান, তারা লালতীর সীড লিমিটেডের প্রবর্তিত জলবায়ু সহনশীল চারা উৎপাদন প্রযুক্তির উপকারিতা ভালোভাবে উপলব্ধি করতে পেরেছেন। তারা নার্সারিতে উৎপাদিত চারা ব্যবহার করে প্রত্যাশিত ফলাফল পেয়েছেন। তারা আশা করছেন এই প্রযুক্তিটির উপযোগিতা এবং স্থানীয় চাহিদার কারণে আরো বিস্তৃতি লাভ করবে।

 

একুশে সংবাদ/ন.প্র/জাহা

Link copied!