ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

উখিয়া ৪৮ রোহিঙ্গা উদ্ধার, ৬ দালাল আটক 


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি
০২:৩৯ পিএম, ৫ এপ্রিল, ২০২২
উখিয়া ৪৮ রোহিঙ্গা উদ্ধার, ৬ দালাল আটক 

ছবি: একুশে সংবাদ

মো.শাহাদত হোছাইন: কক্সবাজারের উখিয়ায় বাসযোগে পাচারকালে নারী ও শিশুসহ ৪৮ জন রোহিঙ্গাকে উদ্ধার এবং পাচারে জড়িত সন্দেহে চালকসহ ছয় দালালকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে ১৭ জন নারী, ২২ জন পুরুষ, ৬ জন মেয়ে শিশু ও ৩ জন ছেলে শিশু। 

আটকরা হল, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের হাজম রাস্তা এলাকার মোহাম্মদ ইউনুস ওরফে ফকির এর ছেলে মোহাম্মদ আলী জোহার (২৮), একই এলাকার মোহাম্মদ জালালের ছেলে ইমাম হোসেন (৩৫), জিয়াবুল হকের ছেলে মোহাম্মদ জোবায়ের (২০), মো. আয়ুব আলীর ছেলে মোহাম্মদ আয়াজ (১৯), পালংখালী ইউনিয়নের ভাদিতলা এলাকার মৃত আকতার কামালের ছেলে মোহাম্মদ রুবেল (১৯) এবং টেকনাফ পৌরসভার পুরান পল্লানপাড়ার মৃত আজিজুর রহমানের ছেলে এবং বাস চালক ফজল আহমদ (৬৫)।

সোমবার বিকাল সাড়ে ৫ টায় উখিয়া উপজেলা সদরের সহকারি কমিশনার (ভুমি) কার্যালয়ের সামনে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।

উখিয়া থানার ওসি আহমেদ সঞ্জুর মোরশেদ জানান, বিকালে টেকনাফ দিক থেকে কক্সবাজারমুখি পাচারের উদ্দ্যেশে যানবাহন যোগে রোহিঙ্গাদের বহনকারি একটি আসার খবরে পুলিশের একটি দল অভিযান চালায়। এতে উখিয়া উপজেলা সদর স্টেশনের সহকারি ভূমি কমিশনার কার্যালয়ের সামনে পুলিশ একটি অস্থায়ী তল্লাশী চৌকি স্থাপন করে। পরে টেকনাফ দিক থেকে আসা সন্দেহজনক যানবাহনে তল্লাশী চালায়। এক পর্যায়ে সন্দেহজনক একটি বাস পৌঁছালে থামিয়ে তল্লাশী করা হয়। এসময় ১৭ জন নারী, ২২ জন পুরুষ, ৬ জন মেয়ে শিশু ও তিন জন ছেলে শিশুকে উদ্ধার করা হয়। পাচারকাজে জড়িত সন্দেহে বাসটির চালকসহ ছয় জনকে আটক করা হয়েছে। বাসটি জব্দ করা হয়েছে। 


ওসি আরো বলেন, একটি সংঘবদ্ধ দুষ্কৃতিকারি চক্র রোহিঙ্গাদের পাচারে জড়িত রয়েছে। চক্রটি চাকুরি, বিভিন্ন বাসা বাড়ীতে গৃহকর্মি, শ্রমিকের কাজসহ নানা প্রলোভন দেখিয়ে রোহিঙ্গাদের পাচার করছে। এদের মধ্যে অধিকাংশ নারীকে অনৈতিক কাজের জন্য তুলে দিচ্ছে দালাল চক্রের কাছে। 

এদিকে, আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে। উদ্ধার রোহিঙ্গাদের উখিয়ার কুতুপালংস্থ ট্রানজিট ক্যাম্পে পাঠানো হয়েছে বলে জানান তিনি।


একুশে সংবাদ//এইচ আই