AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২৩ এএম, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া

খাদ্যপণ্যের পাশাপাশি যন্ত্রাংশ ও অস্ত্র তৈরির কাঁচামালের বিনিময়ে রাশিয়াকে ৬ হাজার ৭০০টি কনটেইনার ভরে অস্ত্র পাঠিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এমনটাই দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওনসিক। খবর রয়টার্সের।


শিন ওনসিকের দাবি, উত্তর কোরিয়ার পাঠানো এসব অস্ত্রের মধ্যে তিন মিলিয়নের বেশি কামানের গোলা ও কয়েক লাখ রাউন্ড গুলি রয়েছে। তবে এই তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি দক্ষিণ কোরিয়ার মন্ত্রী।

তিনি বলেন, কাঁচামাল এবং বিদ্যুতের ঘাটতির কারণে উত্তর কোরিয়ার শত শত অস্ত্র কারখানা তাদের সক্ষমতার প্রায় ৩০ শতাংশে চলছে। কিন্তু যারা রাশিয়ার জন্য আর্টিলারি শেল তৈরি করছে, তারা পুরোদমে কাজ করছে। অস্ত্রের বিনিময়ে রাশিয়া উত্তর কোরিয়াকে খাদ্য, কাঁচামাল এবং অস্ত্র তৈরিতে ব্যবহৃত যন্ত্রাংশ সরবরাহ করেছে।

শিন ওনসিক দাবি করছেন, অস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়া কয়েক হাজার কনটেইনার পণ্য পেয়েছে রাশিয়ার কাছ থেকে। যার বেশিরভাগই খাবার।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক বছরগুলোতে বেশ জোরদার হয়েছে রাশিয়া ও উত্তর কোরিয়ার সম্পর্ক। গত বছরের সেপ্টেম্বরে ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের জন্য রাশিয়া সফর করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ওই সফরে সামরিক সহযোগিতা ও পিয়ংইয়ংয়ের উপগ্রহ কর্মসূচিতে সম্ভাব্য রাশিয়ান সহায়তার বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

এদিকে দেশ দুটির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে অস্ত্র ব্যবসার অভিযোগ এনেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করায় উত্তর কোরিয়ার নিন্দাও জানিয়েছে। তবে, এসব অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া ও উত্তর কোরিয়া।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!