AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়ার ৫০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৪৫ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
রাশিয়ার ৫০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার ৫০০টিরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্সকে মার্কিন ডেপুটি ট্রেজারি সেক্রেটারি ওয়ালি অ্যাডেইমো বিষয়টি নিশ্চিত করেছেন।

রুশ নিউজ এজেন্সি তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অ্যাডেইমো বলেন, রাশিয়ার সামরিক শিল্প কমপ্লেক্স এবং তৃতীয় বিশ্বের দেশগুলোর নির্দিষ্ট কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে। কারণ, রাশিয়ার চাহিদা অনুযায়ী দেশটিকে পণ্য সরবরাহ করে তারা।

তিনি বলেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা এবং রুশ বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুতে রাশিয়াকে জবাবদিহিতার আওতায় আনতে চায় ওয়াশিংটন।

মার্কিন ডেপুটি ট্রেজারি সেক্রেটারি বলেন, শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাশিয়ার শত শত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করবে যুক্তরাষ্ট্র। তবে মনে রাখতে হবে, গুরুত্বপূর্ণ এ পদক্ষেপ একা  নেয়া হচ্ছে না। আমাদের সঙ্গে অনেকে আছে। সবার লক্ষ্য নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণের মাধ্যমে রাশিয়ার অর্থনীতির গতিকে মন্থর করে দেয়া। যাতে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যেতে বেগ পেতে হয় দেশটিকে।

অ্যাডেইমো আরও বলেন, ইউক্রেনের শক্তি এবং তাদের আত্মরক্ষার ক্ষমতা আরও বাড়ানো উচিত। সেই লক্ষ্যে কংগ্রেসের করণীয় হবে, দেশটিকে অস্ত্রসহ প্রয়োজনীয় সহায়তা দেয়া এবং সেটা নিশ্চিত করা।

২০২২ সালের ফেব্রুয়ারির শেষদিকে ইউক্রেনে আক্রমণ চালায় রাশিয়া। এরপর মস্কোকে লক্ষ্য করে কয়েক হাজার নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলো। এবারের নিষেধাজ্ঞার প্যাকেজটি হতে যাচ্ছে যার সবশেষ কিস্তি।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

Link copied!