AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আফগানিস্তানের কান্দাহারে ‍‍`জীবন্ত প্রাণীর‍‍` ছবি তোলা নিষেধ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:১৯ এএম, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪
আফগানিস্তানের কান্দাহারে ‍‍`জীবন্ত প্রাণীর‍‍` ছবি তোলা নিষেধ

আফগানিস্তানের কান্দাহারে ‘জীবন্ত প্রাণীর’ ছবি তোলা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। গতকাল রোববার স্থানীয় সামরিক-বেসামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়েছে। বার্তা সংস্থা এএফপি প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

 

রোববার প্রাদেশিক স্বরাষ্ট্র দপ্তর এক চিঠিতে লিখেছে, আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক জমায়েতে যেন ‘জীবন্ত প্রাণীর’ ছবি তোলা থেকে সবাই বিরত থাকে। কারণ এতে উপকারের চেয়ে অপকারই বেশি হয়। তবে কর্মকর্তাদের কার্যকলাপের লিখিত বা অডিও কন্টেন্টের অনুমোদন রয়েছে।

কান্দাহারে ‘জীবন্ত প্রাণীর’ ছবি তোলা থেকে বিরত থাকার নির্দেশের সত্যতা নিশ্চিত করেছেন প্রাদেশিক গভর্নরের একজন মুখপাত্র। তিনি বলেন, ‘এই নির্দেশ কেবল প্রাদেশিক কর্মকর্তাদের জন্য, সাধারণ মানুষের জন্য না।’


আফগানিস্তানে সশস্ত্র গোষ্ঠী তালেবানের আগের শাসনামলে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ‘জীবন্ত প্রাণীর’ ছবি তোলা নিষিদ্ধ ছিল। ২০২১ সালের আগস্টে তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা দখলে নেয়। এরপর থেকে বেশ কয়েকটি গণমাধ্যম মানুষ এবং পশুর ছবি ব্যবহার করা থেকে বিরত রয়েছে। তবে বর্তমান তালেবান শাসনে পরিচালিত কেন্দ্রীয় সরকারের দপ্তরগুলো নিয়মিতই সভা, সমাবেশ ও আন্তর্জাতিক বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকের ছবি প্রকাশ করছে। 

 

একুশে সংবাদ/এনএস

Link copied!