AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিলিপাইনে ভূমিধস: মৃতের সংখ্যা বেড়ে ৬৮


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:২৭ পিএম, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪
ফিলিপাইনে ভূমিধস: মৃতের সংখ্যা বেড়ে ৬৮

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দাভাও দে ওরো প্রদেশে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৮ জনে দাঁড়িয়েছে। গত ৬ ফেব্রুয়ারি প্রদেশের মাকো শহরে একটি সোনার খনির কাছে এই ভূমিধস হয়। এ ঘটনায় এখনও অন্তত ৫১ জন নিখোঁজ রয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ভূমিধসের স্থানে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন দুর্যোগ মোকাবিলা বিভাগের কর্মীরা। তবে সেখানে আর কারও বেঁচে থাকার আশা ক্ষীণ বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

সবশেষ তিন বছর বয়সী এক শিশুকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। ভূমিধসের ৬০ ঘণ্টা পর ওই শিশুকে উদ্ধারের ঘটনাকে ‘অলৌকিক’ বলে দাবি করেন উদ্ধারকর্মীরা। দাভাও দে ওরো প্রদেশের দুর্যোগ সংস্থার কর্মকর্তা এডওয়ার্ড ম্যাকাপিলি বলেন, শিশুটিকে উদ্ধারের ঘটনা উদ্ধারকারীদের মনে আশা জুগিয়েছে।


আটকে পড়াদের মধ্যে কারো বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে ম্যাকাপিলি বলেন, ‘সে সম্ভাবনা খুবই কম। আমাদের উদ্ধারকারী বাহিনীর সদস্যরা তাদের সর্বোচ্চ চেষ্টা করছে। ওই এলাকায় ভারী বর্ষণ হচ্ছে। কাদায় পুরো খনি এলাকা ঢেকে গেছে এবং আরও ভূমিধসের আশঙ্কা রয়েছে। এ কারণে উদ্ধার তৎপরতা ব্যহত হচ্ছে।’

ফিলিপাইনে ভূমিধসের ঘটনা নতুন নয়। তবে সাম্প্রতিক সময়ে দেশটির দক্ষিণাঞ্চলে ভূমিকম্প, ভূমিধস ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনা বেড়ে গেছে।  

 

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!