AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠা করা ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের একমাত্র সমাধান: বাইডেন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:২৯ পিএম, ১৬ নভেম্বর, ২০২৩
দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠা করা ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের একমাত্র সমাধান: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে স্পষ্ট করে বলেছেন যে ইসরায়েল-ফিলিস্তিনি বিরোধ সমাধানের একমাত্র পথ  দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠা করা এবং গাজা দখল করা হবে ইসরায়েলের জন্য "একটি বড় ভুল"।

বুধবার ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জো বাইডেন এই মন্তব্য করেছেন।

বিডেন সাংবাদিকদের বলেন, তিনি গাজায় হামাস জঙ্গি গোষ্ঠীর হাতে আটক জিম্মিদের মুক্ত করার জন্য তার ক্ষমতায় সবকিছু করছেন, তবে এর অর্থ মার্কিন সেনা পাঠানো নয়।

চলতি সপ্তাহে বাইডেন সাংবাদিকদের বলেছিলেন জিম্মিদের প্রতি তার বার্তা ছিল "সেখানে দাঁড়াও, আমরা আসছি," তিনি কী বোঝাতে চেয়েছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছিল। মন্তব্যটি স্পষ্ট করার জন্য জিজ্ঞাসা করা হলে, বাইডেন একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, "আমি যা বোঝাতে চেয়েছিলাম, আমি আপনাকে বের করে আনার জন্য আমার ক্ষমতার সবকিছু করছি। আপনাকে সাহায্য করতে আসছে, আপনাকে বের করে আনতে। আমি সেখানে সামরিক বাহিনী পাঠানোর অর্থ করছি না। ... আমি সামরিক বাহিনীর কথা বলেছিলাম না।" বাইডেন বলেছিলেন যে তিনি এই বিষয়ে ক্রমাগত কাজ করছেন, এবং তিন বছরের আমেরিকান শিশু সহ-জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত থামবেন না। 

গত ৭ অক্টোবর স্থল, আকাশ ও সমুদ্রপথে ইসরায়েলে ঢুকে হামলা চালায় গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস। ওই দিন ইসরায়েলের এক কনসার্টে হামলা চালিয়ে হামাসের যোদ্ধারা দুই শতাধিক মানুষকে হত্যা করে। একই সঙ্গে আরও ২৪০ জনের বেশি মানুষকে ধরে নিয়ে গিয়ে গাজায় জিম্মি করে হামাস। হামাসের এই হামলার প্রতিশোধে উপত্যকাজুড়ে তখন থেকে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ইসরায়েলের চলমান হামলায় উপত্যকায় সাড়ে ১১ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। আর হামাসের হামলায় ইসরায়েলে প্রাণ গেছে এক হাজার ২০০ জনের বেশি ইসরায়েলির।

জিম্মিদের মুক্ত করতে হামাসের সাথে ইসরায়েলের সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে মধ্যস্থতা করছে উপসাগরীয় অঞ্চলের তেল সমৃদ্ধ দেশ কাতার। দেশটিতে হামাসের রাজনৈতিক কার্যালয় রয়েছে। মঙ্গলবার কাতারের জ্যেষ্ঠ এক সরকারি কর্মকর্তা বলেছেন, ইসরায়েলের কারাগারে বন্দী ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তি এবং তিন দিনের বিরতির শর্তে এক চুক্তিতে রাজি হয়েছে হামাস। তবে ইসরায়েলের পক্ষ থেকে এই চুক্তির বিষয়ে এখনও নিশ্চিত করা হয়নি।

জো বাইডেন বলেন, হামাস গাজা উপত্যকার একটি হাসপাতালে তার সামরিক সদর দপ্তর পরিচালনা করে যুদ্ধাপরাধ করছে। মঙ্গলবার হোয়াইট হাউসের মুখপাত্রের এক বিবৃতির পুনরাবৃত্তি করে তিনি এই মন্তব্য করেন। আর এই বিষয়ে মার্কিন গোয়েন্দাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, গাজার বৃহত্তম আল-শিফা হাসপাতালে অভিযান চালিয়েছে ইসরায়েল। এই হাসপাতালে ইসরায়েলের সীমিতসংখ্যক সৈন্য বন্দুক নিয়ে গেছেন। সেখানে তারা কার্পেট বোমা হামলা করেন নাই।

বাইডেন বলেন, ‘‘তিনি নেতানিয়াহুকে বলেছেন যে, দ্বি-রাষ্ট্রীয় সমাধান ছাড়া এই যুদ্ধের অবসান ঘটবে বলে মনে করেন না তিনি। আমি এটা ইসরায়েলকে পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছি। তারা যদি গাজা দখল করে সেটি হবে আরও বড় ভুল।’’

একুশে সংবাদ/ঢ.প.প্র/জাহা 

Link copied!