ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

লিসিচানস্ক শহর রাশিয়ার দখলে, স্বীকার ইউক্রেনের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:১০ পিএম, ৪ জুলাই, ২০২২
লিসিচানস্ক শহর রাশিয়ার দখলে, স্বীকার ইউক্রেনের

ইউক্রেনের পূর্বাঞ্চলে দ্বিতীয় বৃহত্তম শহর লিসিচানস্কের দখল নিয়েছে রাশিয়া। বিষয়টি রাশিয়া আগেই জানিয়েছিল। অবশেষে ইউক্রেনীয় সামরিক বাহিনীর পাশাপাশি লিসিচানস্কের পতনের বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও।

সোমবার (৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এতে বলা হয়েছে, দেশের পূর্বাঞ্চলীয় শহর লিসিচানস্ক রুশ বাহিনীর দখলে চলে গেছে বলে নিশ্চিত করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, ‘তীব্র লড়াইয়ের পর লিসিচানস্কে নিজেদের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী।’

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন, রুশ বাহিনী লিসিচানস্ক শহর দখল করেছে এবং লুহানস্ক অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

বিবিসি বলছে, লিসিচানস্কে রুশ ও রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সংখ্যা ইউক্রেনের সৈন্যদের চেয়ে বেশি। ইউক্রেনীয় সামরিক বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, ‘ইউক্রেনীয় প্রতিরোধ যোদ্ধাদের জীবন বাঁচাতে এই শহর থেকে তাদেরকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।’


আরও বলা হয়েছে, আর্টিলারি, বিমান, সাধারণ সৈনিক এবং অন্যান্য বাহিনী মিলে রাশিয়ানরা বহু সুবিধা নিয়ে ইউক্রেনীয়দের চেয়ে এগিয়ে রয়েছে।
 

একুশে সংবাদ/এসএস