ঢাকা সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আফগানিস্তানে সেনা রাখার পরামর্শের কথা মনে পড়ছে না বাইডেনের


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:০৬ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২১
আফগানিস্তানে সেনা রাখার পরামর্শের কথা মনে পড়ছে না বাইডেনের

যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ জেনারেল উদ্ধার অভিযান সামনে রেখে আফগানিস্তানে অন্তত আড়াই হাজার সেনা সদস্য রাখার পরামর্শ দিয়েছিলেন। মঙ্গলবার কংগ্রেসে দেওয়া সাক্ষ্যে এমন তথ্য জানান জেনারেল মার্ক মিলি এবং ফ্রাঙ্ক। তবে তাদের এ বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাংঘর্ষিক। কারণ বাইডেনের বক্তব্য অনুযায়ী তিনি বলেছেন এ ধরনের পরামর্শ তাকে কেউ দিয়েছে কি না তা তিনি মনে করতে পারছেন না। এদিকে মিলি বলেছেন, যুক্তরাষ্ট্রও হতবাক হয়ে যায় আফগান সরকারের দ্রুত পতন দেখে।

সিনেটের আর্মড সার্ভিস কমিটি যুক্তরাষ্ট্রের এই দুই শীর্ষ জেনারেল এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে আফগানিস্তানের উদ্ধার অভিযান নিয়ে বিভিন্ন প্রশ্ন করে।

রিপাবলিকান সিনেটরদের প্রশ্নে উদ্ধার অভিযানের পর্যবেক্ষণকারী ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক বলেন, আমি আফগানিস্তানে আড়াই হাজার সেনা রাখার পরামর্শ দিয়েছিলাম। যদিও তার এ বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেনে সংঙ্গে সাংঘর্ষিক কারণ এর আগে গত ১৯ আগস্ট এবিসির এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এ ধরনের কোনো পরামর্শ কেউ তাকে দিয়েছিল কি না তা মনে নেই তার।

জেনারেল মার্ক মিলি জানান, তিনি ওই সুপারিশের সঙ্গে একমত ছিলেন। কিন্তু আলাস্কার রিপাবলিকান ড্যান সুলিভান যখন জানতে চান প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্য মিথ্যা কি না তখন সরাসরি কোনো উত্তর দিতে অস্বীকৃতি জানান তিনি।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, রাষ্ট্রপতি যৌথ ও সামরিক বাহিনীর প্রধানদের পরামর্শের গুরুত্ব দেন কিন্তু তার মানে এই নয় যে তিনি সব সময় তাদের সঙ্গে একমত হবেন।

তিনি বলেন,  যদি সেনা সদস্যদের চুক্তির সময়সীমা অতিক্রমের পরেও আফগানিস্তানে রেখে দেওয়া হতো তাহলে এখন যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পারতো।


একুশে সংবাদ/জা/তাশা