AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাণিজ্যের আড়ালে বড় ব্যবসায়ীরা অর্থপাচারে জড়িত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৩৯ পিএম, ২২ মে, ২০২৩
বাণিজ্যের আড়ালে বড় ব্যবসায়ীরা অর্থপাচারে জড়িত

বাণিজ্যের আড়ালে দেশের বড় বড় ব্যবসায়ীরা অর্থপাচারের সাথে জড়িত বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন।

 

সোমবার (২২ মে) রাজধানীর ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে এবিবি আয়োজিত ‘ব্যাংকিং সেক্টর আউটলুক-২০২৩’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

 

ব্যাংক নির্বাহীদের নিয়ে গঠিত সংগঠনটির প্রধান বলেন, আমদানি ও রপ্তানিনির্ভর (ট্রেড বেজ) যে অর্থপাচারের ঘটনা ঘটেছে, তা বড় বড় প্রতিষ্ঠানের মাধ্যমে ঘটেছে। সদিচ্ছার অভাবে তা রোধ করা সম্ভব হয়নি।

 

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ ও বাণিজ্যিক ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে জনবল তৈরির পর অর্থপাচার রোধ করা সম্ভব হচ্ছে।

 

তিনি আরও বলেন, খেলাপি ঋণ কমানোর পথে প্রচলিত আইন ও উচ্চ আদালতের ‘স্টে অর্ডার’ প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। কোনো বড় ঋণ খেলাপির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিলেই তিনি উচ্চ আদালতে গিয়ে স্থগিতাদেশ নিয়ে এসে আবার অন্য ব্যাংক থেকে ঋণ নেন। একইভাবে খেলাপির নাম প্রকাশ করাও সম্ভব হয় না। ব্যাংক কোম্পানি আইন প্রতিবন্ধকতা তৈরি করে।

 

সেলিম আর এফ হোসেন বলেন, ব্যাংকের ইচ্ছে থাকলেও খেলাপি ঋণ কমানো সম্ভব নয়। পুরনো ঋণ ও প্রাতিষ্ঠানিক সুশাসন না থাকাটাও এখানে বড় প্রতিবন্ধকতা হিসেবে কাজ করে। খেলাপি ঋণ কমানোর ক্ষেত্রে সার্বিক অবস্থার উন্নতির প্রয়োজনীয়তা রয়েছে।

 

সেলিম আর এফ হোসেন আরও বলেন, প্রবাসী আয় দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে। কিন্তু যে প্রবাসীরা এই অর্থ দেশে পাঠাচ্ছেন, তাদের যোগ্য সম্মান দেওয়া হয় না, বরং বিমানবন্দর থেকে শুরু করে নানা জায়গায় তারা বঞ্চনার শিকার হন। প্রবাসী আয় দেশে পাঠানোর মতো কাজের জন্য তাদের স্বীকৃতি দিতে হবে।

 

সম্মেলনে উপস্থিত ছিলেন এবিবির ভাইস চেয়ারম্যান ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন, এবিবির ভাইস চেয়ারম্যান ও ডাচ বাংলা ব্যাংকের এমডি আবুল কাশেম শিরিন, এবিবির ভাইস চেয়ারম্যান ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী প্রমুখ।

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!