AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আনোয়ারায় সরকারী ওয়েবসাইটগুলোর হালনাগাদ নেই


আনোয়ারায় সরকারী ওয়েবসাইটগুলোর হালনাগাদ নেই

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের অধিকাংশ সরকারী ওয়েবসাইটগুলোতে রয়েছে অনেক পুরোনো তথ্য। অনেকদিন ধরে এ ওয়েবসাইটগুলোতে হালনাগাদ কোন তথ্য নেই। দেখা যায়, চট্টগ্রাম -১৩ আসনের জায়গায় এখনো রয়েছে চট্টগ্রাম -১২ আসন। ইউনিয়ন জনপ্রতিনিধিদের যোগাযোগের কোন তথ্য নেই। সাব-রেজিস্ট্রার হিসেবে নাম রয়েছে মো: জুবায়ের হোসেনের অথচ তিনি ডিসেম্বরে বদলী হয়ে বর্তমানে দায়িত্ব পালন করছেন রেজাউল করিম। অফিসার ইনচার্জ হিসেবে নাম রয়েছে এস এম দিদারুল ইসলাম সিকদারের। কিন্তু দিদারুল ইসলাম সিকদারের পরে আরো দুইজন অফিসার ইনর্চাজ বদলি হয়ে বর্তমানে অফিসার ইনর্চাজ হিসেবে দায়িত্ব পালন করছেন সোহেল আহমেদ।

 

এছাড়া বদলি হওয়া কনস্টেবলদের নাম রয়েছে ওই ওয়েবসাইটে। স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি হওয়া ডাক্তদের তালিকায় ও নেই হালনাগাদ কোন তথ্য। এছাড়া পুরানো হাট বাজার অনেকগুলো প্রভাবশালীদের দখলে চলে গেলেও নেই কোন পুরানো হাট বাজারের তালিকা। নেই আনোয়ারায় কর্মরত মিডিয়া কর্মীদের তালিকা। এছাড়া আরো অধিক পুরানো তথ্য ঠাসা এই ওয়েবসাইটগুলো।

 

সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে ২০১১-১২ অর্থ-বছরে প্রতিটি সরকারি অফিসের জন্য হাজার হাজার কোটি টাকা খরচ করে তৈরি করে ছিল সরকারি ওয়েবসাইটগুলো। উদ্দেশ্য ছিল সরকারি সব কার্যক্রম সম্পর্কে সার্বক্ষণিক আপডেট তথ্য থাকা এবং জনসাধারণকে তাৎক্ষণিকভাবে হালনাগাদ কাঙ্ক্ষিত তথ্য দেওয়া। অথচ অধিকাংশ ওয়েবসাইট ভুল ও পুরানো তথ্যে ভরা। হালনাগাদ ও হচ্ছে না বছরের পর বছর।

 

তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী যে তথ্যগুলো স্বপ্রণোদিত হয়ে প্রকাশ করার কথা সেগুলোই নেই। এসব ওয়েবসাইট দেখভালের দায়িত্বে থাকা কর্মকর্তা কর্মচারীরা কী করছেন এ প্রশ্ন এখন সবার। অথচ এগুলো দেখার জন্য প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সভাপতিত্বে আইসিটিবিষয়ক একটি কমিটি থাকার কথা রয়েছে। প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগে অতিরিক্ত সচিবের প্রশাসন নেতৃত্ব আইসিটিবিষয়ক কমিটি আছে। হালনাগাদ তথ্য না থাকা এ ধরনের ঘটনা সরকারি শৃঙ্খলার পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ বলে মত দিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। সচেতন মহলের অভিমত কিছু দায়িত্বহীন কর্মকর্তার কারণে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রম ভেস্তে যেতে বসেছে। এক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন। এ ব্যাপারে আনোয়ারা উপজেলা প্রোগ্রামার (উপজেলা আইসিটি) অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত অফিসার মৃন্ময় দাসের সাথে মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সংযোগ পাওয়া সম্ভব হয়নি।

 

আনোয়ারা উপজেলা প্রেসক্লাবের সভাপতি আব্দুল নুর চৌধুরী জানান, সরকারি ওয়েবসাইট গুলো করা হয়েছিল মানুষ সহজে তথ্য পাওয়ার জন্য। মানুষ আগে যে তথ্য পাওয়ার জন্য সরকারি দপ্তরে যেত তথ্যপ্রযুক্তির উৎকর্ষের সময়ে সেই তথ্য যেন ঘরে বসেই পেয়ে যায়। সে জন্যই এই ওয়েবসাইটগুলো হালনাগাদ না থাকা সত্যিকার অর্থে দুঃখজনক। তিনি এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের দৃষ্টি কামনা করেন।

 

এ ব্যাপারে আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইশতিয়াক ইমন বলেন, আমাদের উপজেলায় আইসিটি প্রোগ্রাম দায়িত্ব পালন করতেছেন একজন অতিরিক্ত সহকারী প্রোগ্রামার সেজন্য কিছু তথ্য হয়তো হালনাগাদ করা হয়নি। উচিত হচ্ছে উপজেলার স্ব স্ব প্রতিষ্ঠানগুলো যদি আপডেট তথ্য উপজেলার আইসিটি কর্মকর্তাকে জানিয়ে হালনাগাদ করে নেওয়া। তারপরেও বিষয়টি তিনি গুরুত্ব সহকারে দেখবেন বলে জানান।

 

একুশে সংবাদ/সা.আ.প্র/জাহা

Link copied!