AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বঙ্গবন্ধু স্মরণে কণ্ঠশীলনের ‘স্বগত সংলাপ’ আবৃত্তি সন্ধ্যায় মন্ত্রমুগ্ধ শ্রোতা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:১৫ পিএম, ২৭ আগস্ট, ২০২৩
বঙ্গবন্ধু স্মরণে কণ্ঠশীলনের ‘স্বগত সংলাপ’ আবৃত্তি সন্ধ্যায় মন্ত্রমুগ্ধ শ্রোতা

সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু স্মরণে নির্বাচিত কবিতার আবৃত্তি অনুষ্ঠান ‘স্বগত সংলাপ’ মঞ্চস্থ হলো ঢাকায়।

 

শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যা সাতটায় ঢাকার এলিফ্যান্ট রোডের রিজেন্ট প্লাজায় আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কবি গোলাম কিবরিয়া পিনু।

 

কণ্ঠশীলনের প্রধান পরিচয় ‘শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি শিক্ষা প্রতিষ্ঠান’ হলেও বর্তমানে আবৃত্তি ও মঞ্চনাটক প্রযোজনার একটি বড় সংগঠন হিসেবে তার আসন দৃঢ় করেছে। কণ্ঠশীলনের মূল লক্ষ্য বাংলা সাহিত্যকে এই দেশের মানুষের কাছে নিয়ে যাওয়া এবং শিক্ষিত সকল মানুষকে একক মান মৌখিক ভাষায় নিয়ে আসা।

 

দলীয় আবৃত্তিচর্চাকে প্রাধান্য দিলেও কণ্ঠশীলন একক আবৃত্তিশিল্পী তৈরির দিকেও সমান মনোযোগী। কণ্ঠশীলনের নিয়মিত আবৃত্তিশিল্পীদের আয়োজন ‘স্বগত সংলাপ’ শীর্ষক নির্বাচিত কবিতার আবৃত্তি অনুষ্ঠান একক আবৃত্তিশিল্পী তৈরিতে ভূমিকা রাখে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে তাঁকে শ্রদ্ধা নিবেদন করে এবারের ‘স্বগত সংলাপ’ সাজানো হয়েছে ।

 

‘স্বগত সংলাপ’-এর এই পর্বে ১০ জন আবৃত্তিশিল্পী একক আবৃত্তি পরিবেশন করেন। অনুষ্ঠানটির প্রণোদনায় ছিলেন রইস উল ইসলাম। কণ্ঠশীলন সভাপতি গোলাম সারোয়ারের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সম্মানিত অতিথির বক্তব্যে কবি গোলাম কিবরিয়া বলেন, আমাদের বাঙালি জাতির এক গৌরবময় অধ্যায় হলো মুক্তিযুদ্ধ। আর এর রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 

কিন্তু পঁচাত্তরের কালের অধ্যায়ের কারণে আমরা অনেকেই তা থেকে বিচ্যুত হয়েছি। সেই সময় এবং মুক্তিযুদ্ধ নিয়ে অনেক কবি-লেখক অনেক লেখা লিখেছেন। সেই লেখাগুলো থেকে বাঁছাই করে আজকের অনুষ্ঠান সাজানো হয়েছে। শিল্প-সংস্কৃতির মাধ্যমে এই বিষয়গুলো জানানো আমাদের দায়িত্ব। কণ্ঠশীলন প্রতিনিয়ত এই কাজ করে যা”েছ। ধন্যবাদ কণ্ঠশীলনকে এমন আয়োজন করার জন্য।

 

কবিতাকে নিজের মধ্যে নিয়ে শিল্পীরা যেভাবে আবৃত্তি করলেন তা দর্শক হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে। মনে এক ভালো লাগার পরশ নিয়ে ফিরলেন কবিতাপ্রেমী শ্রোতা।

 

একুশে সংবাদ/ন.প্র/জাহা

Link copied!