AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্বর্ণালংকার বিক্রিতে ন্যূনতম মজুরি নির্ধারণ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:২৯ পিএম, ১৪ মে, ২০২৪
স্বর্ণালংকার বিক্রিতে ন্যূনতম মজুরি নির্ধারণ

স্বর্ণালংকার এক্সচেঞ্জ ও পারচেজে বাদের হার ও স্বর্ণালংকার বিক্রিতে ন্যূনতম মজুরি পুননির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এখন স্বর্ণালংকার বিক্রির ক্ষেত্রে ন্যূনতম ৬ শতাংশ মজুরি নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, সম্প্রতি বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

নতুন নিয়ম অনুযায়ী, স্বর্ণালংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার কাছ থেকে কেনার ক্ষেত্রে ১৫ শতাংশ বাদ যাবে। আগে স্বর্ণালংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ৯ শতাংশ ও পারচেজ বা ক্রেতার কাছ থেকে কেনার ক্ষেত্রে ১৩ শতাংশ বাদের নিয়ম কার্যকর ছিল।

বাজুস জানিয়েছে, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বর্ণালংকার বিক্রির সময় ন্যূনতম মজুরি ৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

স্বর্ণালংকার বিক্রির সময় ভারতে ১২ শতাংশ, শ্রীলংকায় ৮ শতাংশ, চীনে ১৫ শতাংশ, ইতালিতে ২০ শতাংশ, হংকংয়ে ৩০ শতাংশ, মালয়েশিয়ায় ৩৫ শতাংশ, অস্ট্রেলিয়ায় ২০ শতাংশ, মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ শতাংশ, যুক্তরাজ্যে ১৪ শতাংশ পর্যন্ত মজুরি গ্রহণ করা হয় বলেও জানিয়েছে বাজুস।

বাংলাদেশের সব জুয়েলারি ব্যবসায়ীকে স্বর্ণালংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার কাছ থেকে কেনার ক্ষেত্রে ১৫ শতাংশ বাদের নিয়ম কার্যকর এবং স্বর্ণালংকার বিক্রির সময় ক্রেতার কাছ থেকে ৬ শতাংশ মজুরি নেয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন।

দেশে বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ বিক্রি হচ্ছে ১ লাখ ১৭ হাজার ২৮২ টাকায়। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১১ হাজার ৯৫১ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৫ হাজার ৯৬০ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ বিক্রি হচ্ছে ৭৯ হাজার ৩৩৯ টাকায়।


একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা 

Link copied!