ঢাকা রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

জাবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎসব


জাবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎসব

‍‍`মগজচাষেই মাদকনাশ‍‍` স্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় বিতর্ক উৎসব-২০২২। শুক্রবার (২৫ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে এ প্রতিযোগিতা শুরু হবে।

 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির নেত্রীবৃন্দরা।

 

আন্তঃবিশ্ববিদ্যালয়, আন্তঃকলেজ ও আন্তঃস্কুল পর্যায়ে এবারে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।প্রতিযোগিতায় স্কুল ও কলেজ পর্যায়ে ৩২টি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬ টি দল সহ মোট ১০০টি দল অংশ নেবে।

 

সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ বলেন, এবারের উৎসবটি তিনটি পর্বে অনুষ্ঠিত হবে। ২৫ নভেম্বর আয়োজিত হবে আন্তঃস্কুল, ২৬ নভেম্বর আন্তঃকলেজ এবং ২ ডিসেম্বর আয়োজিত হবে ১৭তম জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। ৩টি প্রতিযোগিতাতেই বাংলা সংসদীয় বিতর্ক ফরম্যাট অনুসরণ করা হবে এবং একই সাথে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা আয়োজিত হবে।প্রতিযোগিতাগুলোর চূড়ান্ত পর্ব এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে আগামী ৩ডিসেম্বর।

 

সভাপতি ফারহান আনজুম করিম বলেন, প্রতিনিয়ত সমাজে মাদকদ্রব্যের ব্যবহার বাড়ছে। বিশেষত তরুনদের মধ্যে এর বিস্তার ব্যাপক। জেইউডিও বরাবরই বিতর্কের মাধ্যমে সমাজের বিভিন্ন সমাজ সচেতনতামূলক কার্যক্রম সম্পন্ন করে। এরই অংশ হিসেবে এবার আমরা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সাথে যৌথভাবে এ জাতীয় বিতর্কের আয়োজন করছি। এটি বাংলাদেশের একমাত্র বিতর্ক উৎসব যেখানে ১০০ দল অংশগ্রহণ করবে।

 

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‍‍`জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন- জেইউডিও তার প্রতিষ্ঠালগ্ন থেকেই বিতর্কের চর্চা, প্রশিক্ষণের মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিভিন্ন বিতর্ক আয়োজন, অংশগ্রহণ এবং কৃতিত্বপূর্ণ অর্জনের মাধ্যমে জেইউডিও বিতার্কিকদের মেধা ও মননে আত্মবিশ্বাসী এবং শাণিত মূল্যবোধের ধারক হিসেবে প্রতিষ্ঠিত করতে দৃঢ়প্রতিজ্ঞা।

 

একুশে সংবাদ.কম/আ.হা.প্র/জাহাঙ্গীর