AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তুরস্ককে হারিয়ে সাজঘরে নেদারল্যান্ডসের উত্তাল সেলিব্রেশন


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:২৫ পিএম, ৭ জুলাই, ২০২৪
তুরস্ককে হারিয়ে সাজঘরে নেদারল্যান্ডসের উত্তাল সেলিব্রেশন

ইউরো কাপের রোমাঞ্চকর কোয়ার্টার ফাইনালের ম্যাচে তুরস্ককে ২-১ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের টিকিট পাকা করল নেদারল্যান্ডস। ছয় মিনিটের ঝড়ে তুরস্ককে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে জায়গা নিশ্চিত করল নেদারল্যান্ডস।

আসলে খেলা যখন ২০ মিনিটের মতো বাকি, তখনও ১-০ ব্যবধানে এগিয়ে তুরস্ক। সেই জায়গা থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় নেদারল্যান্ডস। ছয় মিনিটের ঝড়ে দুই গোল করে তুর্কিদের বিদায় নিশ্চিত করে দিল নেদারল্যান্ডস। এরপরেই সেলিব্রেশনে মাতলেন ডাচরা। সাজঘরের ভিতরেই নাচতে শুরু করেন তাঁরা। আসলে একটা সময় বেশ চাপে পড়ে গিয়েছিল তাঁরা। সেখান থেকে ম্যাচ বের করে এনে যে ভাবে জিতেছে তাতে নিজেদের আনন্দটাকে চেপে রাখতে পারল না নেদারল্যান্ডস। 

বার্লিনে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠেছিল ম্যাচ। দুই মিনিটের মাথায় নেদারল্যান্ডসের মাম্পিস ডেপাইয়ের শট চলে যায় বাইরে। প্রথম ২০ মিনিটে ৫৪ শতাংশ বল নিজেদের দখলে রেখে ছিল নেদারল্যান্ডস। তবে ডাচদের সব আক্রমণ তুর্কি ডি বক্সেই প্রতিহত হয়ে যায়। মাত্র ২৯ মিনিটে বারডাকচির ভলি শট লক্ষ্যভ্রষ্ট হয়। অবশেষে ম্যাচের প্রথম গোল আসে ৩৫ মিনিটে তুরস্কের কাছ থেকে। আর্দা গুলারের দারুণ ক্রস থেকে দুর্দান্ত হেডে গোল করে তুরস্ককে ১-০ ব্যবধানে এগিয়ে দেন সামিত আকায়দিন। ৪২ মিনিটে ডাচদের স্টিভেন বারগুইন ডিবক্সের বাইরে থেকে শট নেন তবে এটি লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। প্রথমার্ধে আর কোনও গোল না হলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে গিয়েছিল তুরস্ক।

দ্বিতীয়ার্ধে শুরুর ভাগেই ব্যবধান ২-০ করার সুযোগ এসেছিল তুরস্কের। ৫৭ মিনিটে ফ্রি কিক থেকে আর্দা গুলারের বাঁকানো শট পোস্টে লাগে। এরপরই দারুণভাবে ঘুরে দাঁড়ায় নেদারল্যান্ডস। একের পর এক আক্রমণ শানাতে থাকে তুরস্কের বক্সে। অবশেষে ছয় মিনিটের মধ্যে দুটি গোল আসে এবং এগিয়ে যায় নেদারল্যান্ডস। ৭০ মিনিটে ডেপাইয়ের কর্নার থেকে বল পেয়ে দারুণ হেডে সমতা ফেরান স্টেফান ডি ভ্রিজ। খেলার ফল তখন ১-১। এরপর ৭৬ মিনিটে আত্মঘাতী গোলে ২-১ করে তুরস্ক। ডামফ্রিসের পাসে বল পেয়ে গ্যাকপো পড়ে গেলেও বুট লাগিয়ে দেন, বল জড়িয়ে যায় জালে। তবে রিপ্লেতে দেখা যায়, গোলটি গ্যাকপোর নয়, তুরস্কের মুলডারকে স্পর্শ করে জালে ঢুকেছে। তাই সেটিকে আত্মঘাতী গোল হিসেবে ধরা হয়। ওই গোলই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিল। ম্যাচ জেতার পরে ফুটবলাররা যখন সাজঘরে ফিরছিলেন তখন তাদের মুখে শান্তিটা ঝড়ে পড়ছিল। এদিকে নেদারল্যান্ডসের সমর্থকেরাও আনন্দে ভেসে যান। রাস্তায় রাস্তায় ডাচ ফ্যানদের সেলিব্রেশন শুরু হয়ে যায়।

এদিনের জয়ের ফলে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ভারতীয় সময়ে ১১ জুলাই রাত ১২.৩০ মিনিট থেকে। অন্য সেমিফাইনাল ম্যাচটি ১০ জুলাই রাত ১২.৩০ মিনিট থেকে শুরু হবে। এই ম্যাচে মুখোমুখি হবে স্পেন ও ফ্রান্স।


একুশে সংবাদ/ এস কে

 

Link copied!