AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্রকে হারিয়ে সেমির পথে দক্ষিণ আফ্রিকা


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
১২:২৬ এএম, ২০ জুন, ২০২৪
যুক্তরাষ্ট্রকে  হারিয়ে সেমির পথে দক্ষিণ আফ্রিকা

টি-২০ বিশ্বকাপে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লক্ষ্য তাড়া করতে নেমে লড়াই করে হেরেছে আমেরিকা। এই জয়ে সেমিফাইনালের পথে একধাপ এগিয়ে গেলো এইডেন মার্করামের দল। অ্যান্টিগুয়ার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৯৪ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৬ রানে গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র। প্রোটিয়ারা জয় পায় ১৮ রানে।

বুধবার (১৯ জুন) অ্যান্টিগায় আগে ব্যাট করে যুক্তরাষ্ট্রকে ১৯৫ রানের লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান তুলতে পারে যুক্তরাষ্ট্র। এতে ১৮ রানের জয় পায় দক্ষিণ আফ্রিকা। 

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেছিল যুক্তরাষ্ট্রের দুই ওপেনার স্টিভেন টেইলর এবং অ্যান্ড্রিস গাউস। তবে ইনিংস লম্বা করতে পারেননি টেইলর। ১৪ বলে ২৪ রান করেন তিনি।

গাউস এক প্রান্ত আগলে রাখলেও উইকেট মিছিল শুরু করে বাকিরা। নিতিশ কুমার (৮), অ্যারন জোন্স (০), করি অ্যান্ডারসন (১২) এবং শায়ান জাহাঙ্গীর ৯ বলে ৩ রান করে আউটন। এরপর হারমীত সিংকে সঙ্গে নিয়ে লড়াই করে থাকেন গাউস।

৩৩ বলে ফিফটি তুলে নেন এই ডান হাতি ব্যাটার। গাউসের মারকুটে ব্যাটিংয়ে ভর করে শেষ ১২ বলে যুক্তরাষ্ট্রের লক্ষ্য দাঁড়ায় ২৮ রান। কিন্তু ১৯তম ওভারে প্রথম বলে হারমীত আউট হলে চাপে পড়ে তারা।

কিন্তু গাউস বলে রানের অপরাজিত ইনিংস খেললেও হার এড়াতে পারেনি যুক্তরাষ্ট্র। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান তুলতে পারে তারা। এতে ১৮ রানের জয় পায় দক্ষিণ আফ্রিকা।

যুক্তরাষ্ট্রের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন কাগিসো রাবাদা। এ ছাড়াও কেসব মহরাজ, তাব্রাইজ শামসি এবং এনরিখ নরকিয়া একটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ১১ বলে ১১ রান করে শুরুতেই সাজঘরে ফেরেন রেজা হেনড্রিক্স। তবে ব্যাট চালাতে থাকেন আরেক ওপেনার কুইনটন ডি কক। ২৬ বলে ফিফটি তুলে নেন এই বাঁহাতি ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দেন এইডেন মারক্রাম।

৪০ বলে ৭৪ রানের দায়িত্বশীল ইনিংস খেলে ক্যাচ আউট হন ডি কক। পরের বলে ডাক আউট হন মিলার। তবে যুক্তরাষ্ট্র বোলারদের উপর ছড়ি ঘোরাতে মারক্রাম। তবে ফিফটি পাননি এই প্রোটিয়া অধিনায়ক। ৩২ বলে ৪৬ রান করেন তিনি।

এরপর ক্রিস্টান স্টাবসকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন হেইনরিচ ক্লাসেন। দুজনের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে এগোতে থাকে প্রোটিয়ারা।

শেষ পর্যন্ত ক্রিস্টান স্টাবসের ১৬ বলে ২০ রান এবং হেইনরিচ ক্লাসেনের ২২ বলের অপরাজিত ৩৬ রানের ইনিংসে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৯৪ রানের বড় পুঁজি পায় দক্ষিণ আফ্রিকা।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!