AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের প্যারেডে থাকছে না রাশিয়া ও বেলারুশ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৪৯ পিএম, ২০ মার্চ, ২০২৪
অলিম্পিক  উদ্বোধনী অনুষ্ঠানের প্যারেডে থাকছে না রাশিয়া ও বেলারুশ

প্যারিসে অনুষ্ঠিতব্য এবারের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের  উদ্বোধনী অনুষ্ঠানের প্যারেডে অংশ নিতে পারছে না নিরপেক্ষ পতাকা নিয়ে গেমসে খেলতে আসা রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদরা। 

এ সম্পর্কে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) পরিচলক জেমস ম্যাকলিওড লুসানে অনুষ্ঠিত নির্বাহী বোর্ডের সভা শেষে জানিয়েছেন যেহেতু তারা ব্যক্তিগত ক্রীড়াবিদ, কোন নির্দিষ্ট দেশের নয়, সে কারনে উদ্বোধনী অনুষ্ঠানে এ ধরনের ব্যক্তিগত নিরপেক্ষ এ্যাথলেটদের অন্যদের সাথে প্যারেডে অংশ নেবার এখতিয়ার নেই। তবে তাদেরকে ভিন্ন একটি সুযোগ তৈরী করে দেবার চেষ্টা চলছে বলে ম্যাকলিওড ইঙ্গিত দিয়েছেন। রিভার সেইনে নৌকায় করে প্যারেডে তারা হয়তো অংশ নিতে পারবে না, কিন্তু এ ধরনের ক্রীড়াবিদদের জন্য আলাদা কোন ব্যবস্থা রাখা হবে।

আগামী ২৮ আগস্ট থেকে প্যারিসে শুরু হওয়া প্যারালিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানেও এই দুই দেশের ক্রীড়াবিদদের অংশগ্রহণ ইতোমধ্যেই  নিষিদ্ধ করা হয়েছে।

২০২৪ গেমসের জন্য রাশিয়াকে গত ডিসেম্বরে নিষিদ্ধ করেছিল আইওসি। তবে নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে শেষ পর্যন্ত রাশিয়া ও বেলারুশকে অংশগ্রহণের সবুজ সঙ্কেত দেয়া হয়। ইউক্রেনে সামরিক আগ্রাসনে এই দুই দেশের প্রত্যক্ষ সহযোগিতা রয়েছে। ২০২২ সালের ফেব্রæয়ারিতে ইউক্রেনে শুরু হওয়া এই সামরিক আগ্রাসনের পর থেকেই বিভিন্ন ধরনের আন্তর্জাতিক টুর্ণামেন্টে অংশগ্রহণের ব্যপারে এই দুই দেশের এ্যাথলেটদের উপর নিষেধাজ্ঞা নেমে আসে। গত এক বছরে বিভিন্ন অলিম্পিক ইভেন্টে তাদের অংশগ্রহণের বিষয়ে কিছুটা ছাড় দেয়া হয়েছে। তারই ভিত্তিতে বেশ কিছু শর্ত সাপেক্ষে এই দুই দেশ অলিম্পিকে অংশগ্রহণের সুযোগ পায়।

তবে এ্যাথলেটিক্স থেকে  এখনো রাশিয়া ও বেলারুস নিষিদ্ধ আছে।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!