AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পগবার নিষেধাজ্ঞা ফুটবলের জন্য অপূরণীয় ক্ষতি : আলেগ্রি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৩৮ পিএম, ৪ মার্চ, ২০২৪
পগবার নিষেধাজ্ঞা ফুটবলের জন্য অপূরণীয় ক্ষতি : আলেগ্রি

ডোপিং আইন ভঙ্গ করায় পল পগবার চার বছরের নিষেধাজ্ঞা ফুটবলের জন্য অনেক বড় ক্ষতি হিসেবে মন্তব্য করেছেন জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি। তার মতে ফুটবল অসাধারণ এক প্রতিভাকে হারিয়ে ফেললো।  

মৌসুমের শুরুতে নিষিদ্ধ টেস্টোস্টেরোন সেবনের দায়ে ইতালির এন্টি ডোপিং ট্রাইবুন্যাল পগবাগে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে। এর ফলে ৩০ বছর বয়সী এই ফরাসি তারকার ক্যারিয়ার হুমকির মুখে পড়েছে। 

স্থানীয় গণমাধ্যমের সামনে আলেগ্রি এ সম্পর্কে বলেছেন, ‘এটা অবশ্যই ফুটবলের জন্য একটি হতাশাজনক খবর। আমরা একজন অতি অসাধারণ খেলোয়াড়কে হারিয়ে ফেললাম। তার সাথে কাজ করতে পারা, তাকে কোচিং করানো আমার জন্য সত্যিই সৌভাগ্যের। তার মত খেলোয়াড় পাওয়া অনেক কঠিন। মানুষ হিসেবেও সে চমৎকার।’

এই নিষেধাজ্ঞার বিপক্ষে সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আর্বিটেশনে (সিএএস) আপিলের সিদ্ধান্ত নিয়েছেন পগবা। শাস্তির পর সমবেদনা জানিয়ে পগবাকে বার্তা পাঠিয়ছেন আলেগ্রি। কিন্তু এ ব্যপারে বিস্তারিত কিছু বলতে চাননি।

ফরাসি মিডফিল্ডার পগবা ২০১৮ সালে বিশ্বকাপ জয় করেছেন। ২০২২ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে জুভেন্টাসে ফিরে আসার পর তুরিনের জায়ান্টদের হয়ে খুব কমই মাঠে নামতে পেরেছেন। ইনজুরি ও সম্প্রতি ডোপিং নিষেধাজ্ঞা তার মাঠে নামার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

এদিকে পগবার প্রতিনিধি জানিয়েছে মৌসুমের শুরুতে যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের পরামর্শে ফুড সাপ্লিমেন্ট হিসেবে টেস্টোস্টেরন গ্রহণ করেছিলেন পগবা। সিএএস নিশ্চিত করেছেন এই নিষেধাজ্ঞার কারনে ২০২৭/২৮ মৌসুমের আগ পর্যন্ত আর মাঠে নামতে পারবে না পগবা। ঐ সময়ের মধ্যে তার বয়স হবে ৩৪ বছর। 

ডোপিং টেস্টে পজিটিভ হবার ঘটনা পগবার জন্য জুভেন্টাসের ফিরে আসার প্রথম মৌসুমটাই কঠিন করে তুলেছে। এবারের মৌসুমে মাত্র ১০ ম্যাচ খেলেছেন পগবা। ইনজুরির কারনে কাতার বিশ^কাপেও খেলতে পারেননি।

এবারের মৌসুমের শুরুতে জুভেন্টাসের হয়ে দুটি ম্যাচে বদলী হিসেবে খেলার সুযোগ পেয়েছিলেন। কিন্তু এরপরপরই অক্টোবরে প্রথমবারের মত ডোপ টেস্টে পজিটিভ হয়ে সাময়িক সময়ের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। এরপর তার দ্বিতীয় নমুনার পরীক্ষার ফলাফলও পজিটিভ আসায় চার বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ইতালিয়ান ট্রাইবুন্যাল।
একুশে সংবাদ/এস কে

Link copied!