AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে ভারত!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:২৯ পিএম, ১৯ ডিসেম্বর, ২০২৩
২০৩৪ ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে ভারত!

ফুটবল বিশ্বকাপের আয়োজন করতে পারে ভারত। ২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজন করতে উদ্যোগী হয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। 

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক হিসেবে সৌদি আরব এক রকম নিশ্চিত। অস্ট্রেলিয়া আয়োজনের দাবি প্রত্যাহার করায় সৌদি আরবের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। কিন্তু এরই মাঝে হঠাৎই আসরে ভারত।

ফুটবল বিশ্বে ভারত বড় শক্তি নয়। ২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজনের দাবি জানানোর সময়সীমাও শেষ হয়েছে অনেক আগে। তবু বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেতে ঝাঁপাতে চলেছেন এআইএফএফ কর্তারা।

অবাক করার মতো হলেও এমনই খবর এআইএফএফ সূত্রে। উদ্যোগী হয়েছেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। সাবেক এ ফুটবলারের লক্ষ্য ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপ ভারতে নিয়ে আসা।

গত ৩১ অক্টোবর ছিল ২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজনের দাবি জানানোর শেষ দিন। ১১ বছর পরের বিশ্বকাপ হবে এশিয়ায়। সৌদি আরব এবং অস্ট্রেলিয়া প্রথমে আবেদন জানায়। পরে দাবি প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়ার ফুটবল সংস্থা।

গত ১৮ অক্টোবর সৌদি আরব বিশ্বকাপ আয়োজনের দাবিকে পূর্ণ সমর্থন জানিয়েছিল ভারত। এদিকে নতুন করে আর আবেদন জানানোর সুযোগ নেই ফিফার কাছে। তাই ২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সৌদি আরবের পাওয়া প্রায় নিশ্চিত।

এ জন্য ‘প্ল্যান বি’ তৈরি করেছেন ভারতের ফুটবল কর্তারা। ২০৩৪ সালের বিশ্বকাপ খেলবে ৪৮টি দেশ। মোট ১০৪টি ম্যাচ হবে। তার মধ্যে অন্তত ১০টি ম্যাচ আয়োজন করতে চায় ভারত।

সৌদি আরবের সহ-আয়োজক হওয়ার পরিকল্পনা করেছেন ফেডারেশন সভাপতি। গত ৯ নভেম্বর এআইএফএফ-র এক্সিকিউটিভ কমিটির বৈঠকে সদস্যদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন কল্যাণ।

ফেডারেশনের এক কর্তা বলেছেন, ‘সভাপতি বলেছেন ২০৩৪ সালের বিশ্বকাপের সহ-আয়োজন হওয়ার বিষয়ে ভারতের অবশ্যই ভাবা এবং পরিকল্পনা করা উচিত। এ জন্য আমাদের যা যা করণীয় সব কিছু একযোগে করতে হবে।’

২০২৭ সালে এএফসি এশিয়ান কাপ অনুষ্ঠিত হবে সৌদি আরবে। এখানেও ভারত পূর্ণ সমর্থন জানিয়েছিল। সে দেশের ফুটবলের উন্নতির প্রতিটি ক্ষেত্রে পাশে থাকার বিনিময়ে ২০৩৪ সালের বিশ্বকাপের ১০টি ম্যাচ সহ-আয়োজন হিসাবে পেতে চায় ভারত।

 
একুশে সংবাদ/এস কে 

Link copied!