AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অলিম্পিকে অংশ নিতে পারবে রাশিয়ার অ্যাথলেটরা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:২৫ পিএম, ২৯ মার্চ, ২০২৩
অলিম্পিকে অংশ নিতে পারবে রাশিয়ার অ্যাথলেটরা

২০২৪ সালের প্যারিস অলিম্পিকে খেলতে পারবেন রাশিয়া এবং বেলারুশের অ্যাথলেটরা। কিন্তু সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে শর্ত, দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না তারা। ব্যক্তিগতভাবে তাদের অলিম্পিকে যোগ দিতে হবে। যেখানে নিরপেক্ষ কোনো সংস্থার বা গোষ্ঠীর পতাকা তারা ব্যবহার করতে পারবে।  

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু করার পর বিভিন্ন দেশে তা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। রাশিয়াকে সমর্থন করছে বেলারুশ। দুই দেশের উপরই জারি হয়েছে একাধিক নিষেধাজ্ঞা। এই পরিস্থিতিতে এই দুই দেশকে অলিম্পিকে যোগ দিতে হওয়া হবে কি না, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল।


একাংশের বক্তব্য, এই দুই দেশকে পরবর্তী অলিম্পিক থেকে সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিত। কিন্তু অন্য অংশের বক্তব্য, অলিম্পিক একটি ক্রীড়া প্রতিযোগিতা। সেখানে এভাবে রাজনীতি ঢোকানো ঠিক নয়।

 

গত সোমবার ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটিতে (আইওসি) এই সমস্ত বিষয় নিয়েই আলোচনা হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে যে, এই দুই দেশের অ্যাথলেটরা ব্যক্তিগতভাবে প্রতিযোগিতায় যোগ দিতে পারবেন।


এদিন পুনরায় জানিয়ে দেওয়া হয়েছে, রাশিয়া এবং বেলারুশের কোনো সরকারি কর্মকর্তা অলিম্পিকে যোগ দিতে পারবেন না। এই দুই দেশের পতাকাও ব্যবহার করা যাবে না প্রতিযোগিতায়।

 

এক্ষেত্রে কয়েকটি খেলার ক্ষেত্রে এখনো প্রশ্ন থেকে গেছে। টেনিস, হকি, ফুটবলের মতো প্রতিযোগিতায় কীভাবে খেলোয়াড়রা অংশ নেবেন, তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে কমিটি পরে তাদের অভিমত জানাবে।

একুশে সংবাদ/সম 

Link copied!