ঢাকা বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৭ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

দক্ষিণ আফ্রিকার হারে সেমির সম্ভাবনা আরও বাড়ল বাংলাদেশের


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৮:১৪ পিএম, ৩ নভেম্বর, ২০২২

চলতি অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম সেরা ফেবারিট ছিল পাকিস্তান।  বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জেতে দলটি। কিন্তু ভারত ও জিম্বাবুয়ের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ শুরু পর বিশ্বকাপ থেকে বিদায়ে শঙ্কায় ছিল দলটি। অবশেষে দারুণ প্রত্যাবর্তনে দক্ষিণ আফ্রিকাকে  হারিয়ে বিশ্বকাপে সেমির আশা বাঁচিয়ে রাখলো পাকিস্তান।

 

প্রোটিয়াদের এই হার জমিয়ে তুলেছে গ্রুপ দুইয়ের সেমিফাইনাল প্রতিযোগিতা। টুর্নামেন্ট থেকে নেদারল্যান্ডসের বিদায় নিশ্চিত হলেও শেষ চারে যাওয়ার সম্ভাবনা বেড়েছে পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ের।

 

বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউডে ক্রিকেটের বৃষ্টি আইন বা ডাকওয়ার্থ লুইস মেথ ৩৩ রানে জিতেছে পাকিস্তান। পাকিস্তানের দেয়া ১৮৬ রানের জবাব দিতে নেমে ৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ৬৯ রান করেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু এরপরই বৃষ্টি হানায় খেলা বন্ধ।  বৃষ্টির কারণে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে ওভার কেটে নেওয়া হয় ৬টি।

নতুন লক্ষ্য নির্ধারণ করা হলো ১৪ ওভারে ১৪২ রান। ৯ ওভারে ৬৯ রান করার ফলে বাকি ৫ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন হয় ৭৩। বৃষ্টির পর ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের বোলিং তোপে বিপদে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ১৪ ওভার শেষে ৯ উইকেটে ১০৮ রান তোলে দক্ষিণ আফ্রিকার দলটি।

 

গ্রুপ ২: পয়েন্ট টেবিল

দল                                 ম্যাচ                     পয়েন্ট

ভারত                                ৪                          ৬

দক্ষিণ আফ্রিকা                ৪                          ৫

পাকিস্তান                         ৪                           ৪

বাংলাদেশ                         ৪                           ৪

জিম্বাবুয়ে                          ৪                           ৩

নেদারল্যান্ডস                   ৪                           ২

 

২ নম্বর গ্রুপে প্রত্যেকটি দলেরই এখন একটি করে ম্যাচ বাকি। অর্থাৎ জিম্বাবুয়ের বিপক্ষে পরের ম্যাচে ভারত জিতলে ৮ পযেন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে যাবে তারা। দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলে ৭ পয়েন্ট নিয়ে তারাও পাবে সেমির টিকিট। কিন্তু ভারত ও দক্ষিণ আফ্রিকা নিজ নিজ ম্যাচে হেরে গেলে সেমিফাইনালের সুযোগ তৈরি হবে পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ের সামনে

 

নিজ নিজ ম্যাচে জিম্বাবুয়ে ও বাংলাদেশ জিতলে ভারতের পাশাপাশি তিন দলের পয়েন্টই হবে ৬ করে। সেক্ষেত্রে সেমিফাইনালের দৌড়ে বিবেচিত হবে রানরেট। যারা এগিয়ে থাকবে, তারাই যাবে শেষ চারে। সেক্ষেত্রে ম্যাচ হারায় বাদ পড়বে পাকিস্তান, টাইগারদের বিপক্ষে জিতলে তাদের সামনেও সুযোগ থাকবে সেমিফাইনালে যাওয়ার।

 

আবার জিম্বাবুয়ের বিপক্ষে ভারত জিতে গেলেও বাংলাদেশ ও পাকিস্তানের সামনে সেমির হাতছানি থাকবে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকাকে হারতে হবে নেদারল্যান্ডসের কাছে (যেটা অনেকটা অসম্ভবই)। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ৬। ৫ পয়েন্ট নিয়ে বাদ পড়বে প্রোটিয়ারা।

 

হিসেব আরেকটা আছে। ভারত জিম্বাবুয়ের কাছে হেরে গেল, তখন সিকান্দার রাজাদের পয়েন্ট হবে ৫। আবার পাকিস্তানকে হারাল সাকিবরা, তখন টাইগারদের পয়েন্ট হবে ৬। ওইদিকে দক্ষিণ আফ্রিকাও হারল, অর্থাৎ তখনও প্রোটিয়াদের পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলে সেমিফাইনালে যেতে পারবে লাল সবুজের প্রতিনিধরা।

 

একুশে সংবাদ/এসএস