AB Bank
ঢাকা রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হত্যাযজ্ঞের প্রতিবাদে  বৃটেনের কার্ডিফ শহরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত:মকিস মনসুর


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৪৪ এএম, ২৩ অক্টোবর, ২০২৩
ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হত্যাযজ্ঞের প্রতিবাদে  বৃটেনের কার্ডিফ শহরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত:মকিস মনসুর

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হত্যাযজ্ঞের প্রতিবাদে  বিশ্বজুড়ে ক্ষোভ দানা বাঁধছে। ইসরাইলের বিরুদ্ধে ক্ষোভ এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে লন্ডন, স্পেন, কেপটাউন, এথেন্স, সারাজেভো ও আজারবাইজানসহ বিভিন্ন দেশে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে ইসরাইলবিরোধী স্লোগান দেওয়া হয়। পোড়ানো হয় ইসরাইলি পতাকা। ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি জানিয়ে গত ২১ শে অক্টোবর বৃটেনের ওয়েলস এর রাজধানী  কার্ডিফ শহরে বিক্ষোভ সমাবেশ করেছেন হাজার হাজার মানুষ। 

ইউকে কার্ডিফ প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন ও মুসলিম কাউন্সিল অব ওয়েলস ও  এর উদ্দ্যোগে গত শনিবার দুপুর ১২টায় বিক্ষোভকারীরা কার্ডিফ সিটি  হলের সামনে  প্রথমে জড়ো হোন। এর পর  মিছিল নিয়ে টাউন সেন্টার হয়ে বিভিন্ন সড়ক পদক্ষিন করে ওয়েলস পার্লামেন্টের  সামনে এক বিরাট  সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

 

‘মুক্ত ফিলিস্তিন চাই’ ও ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড ও ফিলিস্তিনের পতাকা  হাতে নিয়ে এই বিক্ষোভ সমাবেশে বিভিন্ন ধর্ম ও বর্ণের হাজার হাজার বিভিন্ন বয়সী নারী-পুরুষ অংশ নিয়ে ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ‘ফ্রি জেরুজালেম’ এবং ‘ফ্রিডম ফর গাজা’ স্লোগান দেন বিক্ষোভকারীরা।

এতে কার্ডিফ বাংলাদেশ কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দ ও  মসজিদের ঈমাম সহ বিপুলসংখ্যক   মুসল্লিয়ানবৃন্দ উপস্থিত ছিলেন বলে ইউকে বিডি টিভির চেয়ারম্যান ও ওয়েলস বাংলা নিউজ এর সম্পাদক মোহাম্মদ মকিস মনসুর জানিয়েছেন। 

 

সভায়  বৃটিশ পার্লামেন্ট মেম্বার বেথ উইনটার এমপি,কার্ডিফ প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইনার ম্যাগি মরগান, কার্ডিফ কাউন্টি কাউন্সিলার আলী আহমদ,সহ এসেম্বলি মেম্বার, কাউন্সিলারবৃন্দ, বিভিন্ন মানবাধিকার সংগঠন এর  নেতৃবৃন্দ সহ ফিলিস্তিনের প্রতিধিনিরা ও বক্তব্য রাখেন। 

বক্তারা বলেন, ইসরায়েল একটি অবৈধ রাষ্ট্র। তারা সম্পূর্ণ অন্যায়ভাবে ফিলিস্তিনি মুসলমানদের ওপর ভয়াবহ জুলুম নির্যাতন চালাচ্ছে। ফিলিস্তিনিদের আবাসভূমি অবৈধভাবে দখল করে তাদের বাস্তুচ্যুত করছে। ইসলায়েলি হায়েনারা হাসপাতালে বোমা ফেলে অর্ধসহস্র ফিলিস্তিনি নারী পুরুষ শিশুকে হত্যা করেছে। এটা শুধু মুসলিম নিপীড়নই নয়, বরং ভয়াবহ পর্যায়ের মানবতাবিরোধী অপরাধ। বক্তারা অনতিবিলম্বে এসব নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন ।

 

ব্রিটিশ এবং ওয়েলশ সরকারকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য এবং “পূর্ণ মানবিক সহায়তা” পাঠানোর জন্য  বিশ্বনেতৃবৃন্দের প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য যে, ফিলিস্তিনের গাজায় বেসামরিক লোকজনের ওপর ইসরায়েলের নির্বিচার বোমা হামলার প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ সমাবেশ করেছেন লাখো মানুষ। গত ২১ শে অক্টোবর শনিবার সেন্ট্রাল লন্ডনের পোর্টল্যান্ড স্ট্রিট ব্রিটিশ ব্রডকাস্টি করপোরেশন (বিবিসি) অফিসের সামনে থেকে পোর্টল্যান্ড স্ট্রিট, রিজেন্ট স্ট্রিট, পিকাডোলি স্কয়ার, হে-মার্কেট, ট্রাফলগার স্কয়ার, হোয়াইটহল ও পার্লামেন্ট স্ট্রিট, প্রধানমন্ত্রীর অফিস ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে বিভিন্ন ধর্ম ও বর্ণের কমপক্ষে ১ লাখ মানুষ বিক্ষোভ সমাবেশ করেন বলে জানা গেছে। এ সময়  জনসমুদ্রের চারদিকে অনবরত একটি স্লোগান ভেসে বেড়াচ্ছিল, ‘ফিলিস্তিন মুক্ত হবে।’

 

একুশে সংবাদ/স ক 

Link copied!