AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে অপপ্রচার বন্ধের উদ্যোগ নেয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৩৪ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২৪
প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে অপপ্রচার বন্ধের উদ্যোগ নেয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, বঙ্গবন্ধুর পরিবারের বিভিন্ন ব্যক্তির নাম দিয়ে অনেকে ফেসবুক একাউন্ট খোলেন, এটা সত্য। অনেক সময় আমাদের চোখেও পড়ে। এখানো হয়তো সেগুলোর ইতিবাচক দিকে রয়েছে, তবে এ বিষয়ে অনেক সময় অনিশ্চিয়তা (আনসার্টেনিসটি)ও থাকে। সবসময় ইতিবাচকভাবে থাকবে তা কখনো আমরা বলতে পারি না। তবে কোন উৎস থেকে এগুলো খোলা হয়েছে তা জানা জরুরি, সংশ্লিষ্টদের বলেও দেওয়া আছে। এ ধরণের একাউন্ট কোন উৎস থেকে খোলা যাবে না। তবে এ ভূয়া ফেসবুক একাউন্টগুলো বন্ধ করার মত কোন ক্যাপাসিটি তথ্য মন্ত্রণালয়ের নেই।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমনের এক সম্পূরক প্রশ্নের জবাবে  এ সব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আইসিটি ডিভিশন, টেলিকমিউনিকেশন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহযোগিতা (কোলাবরেশন) করে একটা পথ বের করবো যাতে এ ধরনের একউন্ট খোলা বন্ধ করা যায়।

সরকারি দলের সদস্য চয়ন ইসলামের  ফেসবুকে গুজব ছড়ানোর বিষয়ক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গোটা বিশ্বই আসলে অপপ্রচার ও গুজব নিয়ে চিন্তিত। কিছুদিন আগে সুইজারল্যাণ্ডে যে ওয়ার্ল্ড ইকোনোমিজ সামিট হয়, সেখানে গবেষণায় অগ্রাধিকার ভিত্তিতে বলা হয়, আগামী দিনগুলোতে মানব সমাজে সবচেয়ে বড় ঝুঁকি হিসেবে আসতে পারে তা হলো ডিসইনফরমেশন ও মিসইনফরমেশন।

তিনি বলেন, তবে সামনের বছরগুলো কি হবে তা আমরা ও গণমাধ্যম অবগত আছি। আর  দেশকে যদি আমরা গুজন বা অপপ্রচারমুক্ত করতে পারি, তাহলে এদেশে মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তির কোন জায়গা হবে না। কেননা, এদেশে শুধুমাত্র অসত্য তথ্য ও গুজবের ওপর ভিত্তি করে মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি জায়গা করে নিয়েছে। এদেশ, জয় বাংলা, এ পতাকা,  স্বাধীনতা যুদ্ধ, জাতীর পিতা সবই সত্য। এ সত্যগুলোর মধ্যে যার বিভ্রান্তি ছড়িয়েছে এটা কিন্তু আজকের বিষয় নয়। এমনকি মুক্তিযুদ্ধ পরবর্তী ১৯৭২-৭৫ সালে ও তার পরে একেবারে ১৯৮০ এর দিকে বিভিন্নভাবে গুজব ও অপপ্রচার দ্বারা আক্রান্ত হতাম। কিভাবে সেসময় গুজব ও অপপ্রচার দিয়ে রাজনীতিকে নষ্ট করা হয়েছে। আজকে টেকনোলজিকে ব্যবহার আরো বেশী গুজব জোরদার হয়েছে।  

প্রতিমন্ত্রী বলেন, মত প্রকাশের স্বাধীনতা, গণমাধ্যমের স্বাাধীনতা এবং গণতন্ত্রকে শক্তিশারী করা যেমন গুরুত্বপূর্ণ, একইসাথে গুজবকে প্রতিহত করা, ডিসইনফরমেশনকে আটকে দেওয়া ও একাইন্টটেবল করা একইভাবে গুরুত্বপূর্ণ। এটাও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে যৌথভাবে কাজ করতে হবে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার পাশাপাশি অপপ্রচার গুজবকে আটকে দিয়ে সবকিছু জবাবদিহিতায় আনা জরুরি।
 


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

Link copied!