AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বয়স্কতম ক্রিকেটার হওয়ার নজির গড়ার পথে উগান্ডার অলরাউন্ডার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৫৬ পিএম, ৭ মে, ২০২৪
বয়স্কতম ক্রিকেটার হওয়ার নজির গড়ার পথে উগান্ডার অলরাউন্ডার

আসন্ন টি-২০ বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবে ২০ টি ক্রিকেট খেলিয়ে দেশকে নিয়ে। আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে চলা এই বিশ্বকাপের সবথেকে বড় চমক মনে হয় হতে চলেছে উগান্ডা দল। যারা কোয়ালিফায়ারে টেস্ট খেলিয়ে চমকে গিয়ে মূলপর্বের যোগ্যতা অর্জন করেছিল। এবারের বিশ্বকাপে উগান্ডার পারফরম্যান্সে নজর থাকবে সকলের।

আগামী বিশ্বকাপে ভালো পারফরম্যান্স করতে মরিয়া সকলেই। সেই লক্ষ্যেই সোমবার দল ঘোষণা করা হয়েছে উগান্ডা ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফে। সেই দলেই জায়গা হয়েছে ৪৩ বছর বয়সি স্পিন বোলিং অলরাউন্ডার ফ্রাঙ্ক সুবুগার। যিনি আসন্ন টি-২০ বিশ্বকাপে বয়স্কতম ক্রিকেটার হওয়ার নজির গড়তে চলেছেন।

উগান্ডার ক্রিকেট ইতিহাসে এটাই প্রথম বিশ্বকাপ হতে চলেছে। আর এই প্রথম বিশ্বকাপের অংশ হবেন ফ্রাঙ্ক সুবুগাও। ৪৩ বছর বয়সি এই ক্রিকেটার একজন অফ স্পিনিং অলরাউন্ডার। তাঁকে ১৫ জনের দলে রেখেই চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে উগান্ডা। টি-২০ বিশ্বকাপে এবার ভালো কিছু করে দেখানোর আশায় রয়েছে আফ্রিকার এই দেশটি। পুরুষদের ক্রিকেটের যে কোনও সংস্করণের বিশ্বকাপে এ বারই প্রথম দেখা খেলতে দেখা যাবে উগান্ডাকে। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে তারা বেশ ভালো পারফরম্যান্স করেছিল। টেস্ট খেলিয়ে দেশ জিম্বাবোয়ের মতো দলকেও হারিয়ে দেয় তারা। তাদেরকে পিছনে ফেলে মূল পর্বের টিকিট নিশ্চিত করেছে উগান্ডা।

১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ। এই বিশ্বকাপে উগান্ডাকে নেতৃত্ব দেবেন ব্রায়ান মাসাবা। সোমবার যে দল উগান্ডা ঘোষণা করেছে তাতে বিশেষ একটা চমক নেই। তবে ১৫ সদস্যের দলে সবথেকে বড় চমক অবশ্যই সুবুগা। প্রসঙ্গত ১৯৯৭ সালে আইসিসি ট্রফিতে পূর্ব ও মধ্য আফ্রিকার হয়ে খেলেছিলেন সুবুগা। তিনি বর্তমানে উগান্ডার হয়ে খেলছেন। তিনি এখন পর্যন্ত উগান্ডার হয়ে খেলেছেন ৫৪টি টি-২০ ম্যাচ। তিনি জাতীয় দলের হয়ে ২১ টি ইনিংস খেলেছেন। করেছেন ১৫৮ রান। নিয়েছেন ৫৫টি উইকেট। সেরা বোলিং ৯ রানে ৩ উইকেট।

দেশের হয়ে তিনি শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন ২০২৩ সালের ডিসেম্বরে। এই বিশ্বকাপের বয়স্কতম ক্রিকেটার হতে চলেছেন সুবুগা। সবচেয়ে বেশি বয়সে টি-২০ বিশ্বকাপে খেলার রেকর্ড রয়েছে হংকংয়ের রায়ান ক্যাম্বেলের। ২০১৬ সালে ভারতে যে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল সেখানে নিজের দেশের হয়ে শেষ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে যখন তিনি খেলতে নেমেছিলেন তখন তাঁর বয়স ছিল ৪৪ বছর ৯৮ দিন। আগামী ৪ জুন আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে উগান্ডা। এই বিশ্বকাপে ‘সি’ গ্রুপে রয়েছে তারা। যেখানে রয়েছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউ গিনি।

একনজরে টি-২০ বিশ্বকাপের উগান্ডা দল:

ব্রায়ান মাসাবা (অধিনায়ক), রিয়াজাত আলি শাহ (সহ-অধিনায়ক), দীনেশ নাকরানি, ফ্রাঙ্ক সুবুগা, রনৌক প্যাটেল, রজার মুকাসা, কসমাস কিয়ুটা, বিলাল হাসান, ফ্রেড আচেলাম, রবিনসন ওবুইয়া, সাইমন সেসাজি, হেনরি সেনিয়োন্ডো, আলপেশ রামজানি, জুমা মিয়াজি।
 

একুশে সংবাদ/এস কে    

Link copied!