AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোল্টের চ্যালেঞ্জ গ্রহণ করে এমবাপ্পে যা বললেন


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:০৩ পিএম, ৭ মে, ২০২৪
বোল্টের চ্যালেঞ্জ গ্রহণ করে এমবাপ্পে যা বললেন

ইতিহাসের অন্যতম সেরা দৌড়বিদ উসাইন বোল্ট। ২০০৯ সালে বার্লিনে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ৯ দশমিক ৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। যা এখন পর্যন্ত দ্রুততম সময়ে ১০০ মিটার দৌড়ের রেকর্ড। চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে তেমনই দৌড়ের গতির কারণে আলোচনার জন্ম দিয়েছিলেন এমবাপ্পে। সেই ম্যাচে জোড়া গোল করে দলকে জয় এনে দেয়ার পাশাপাশি তুলেছিলেন গতির ঝড়। ম্যাচের এক পর্যায়ে স্প্রিন্টে ১০.৯ সেকেন্ডে দৌড়েছিলেন ১০০ মিটার। সেদিন ঘণ্টায় ৩৩ দশমিক ২৪ কিলোমিটার গতিতে দৌড়েছেন পিএসজি অধিনায়ক।

এরপর অনেকেই মজার ছলে উসাইন বোল্টের সঙ্গে এমবাপের নাম তুলনা করেন। ২০০৯ সালে বার্লিনে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ৯ দশমিক ৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন বোল্ট। যা এখন পর্যন্ত দ্রুততম সময়ে ১০০ মিটার দৌড়ের রেকর্ড।

এমবাপ্পের এমন পারফরম্যান্স দেখে নিজের মুগ্ধতার কথা জানান উসাইন বোল্ট। শুধু তাই নয় আটটি অলিম্পিক স্বর্ণপদক জেতা এই তারকা মনে করেন কিলিয়ান এমবাপ্পের তার সঙ্গে একটি দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ নেয়া উচিত। তরুণ বয়সেই ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতায় ফরাসি তারকার প্রশংসাও করেন বোল্ট।

উসাইন বোল্টের সঙ্গে দৌড়ানোর চ্যালেঞ্জ হাসিমুখেই গ্রহণ করেছেন এমবাপে। একই সঙ্গে ট্র্যাকে নামার আগেই মেনে নিয়েছেন পরাজয়, ‍‍`আমি মনে করি, উসাইন বোল্ট সবার জন্য অনুপ্রেরণা। এখানে যারা উপস্থিত আছেন প্রত্যেকেই হয়তো তার প্রতিযোগিতা দেখার জন্য মাঝ রাতে জেগে থেকেছেন। আমি তাকে সম্মান করি, তার সঙ্গে প্রতিযোগিতা করতে পারাটাও হবে সম্মানের। তবে তার সঙ্গে জয় পাওয়াটা মোটেও সহজ হবে না।‍‍`

এমবাপ্পের জেতার সম্ভাবনা দেখছেন না খোদ বোল্টও। জ্যামাইকার এই সাবেক দৌড়বিদ বলেন, আমি চাই সে আমার সঙ্গে এই প্রতিযোগিতা করুক। সে ফ্রান্স জাতীয় দলের হয়ে অসাধারণ ভূমিকা রেখেছে। সে এতো তরুণ বয়সে ফ্রান্স জাতীয় দলের জন্য যা করেছে তা সত্যি অনুপ্রেরণা জোগায়। তবে আমার মনে হয় ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় এমবাপ্পে আমার সঙ্গে জিততে পারবে না!‍‍`

২০১৭ সালে সকল ধরনের দৌড় প্রতিযোগিতা থেকে অবসর নেন আটটি অলিম্পিক স্বর্ণপদক জেতা এই জ্যামাইকান তারকা। সম্প্রতি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শুভেচ্ছা দূত হিসেবে দায়িত্ব পেয়েছেন সর্বকালের অন্যতম সেরা এই দৌড়বিদ।

একুশে সংবাদ/এস কে    

Link copied!