AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোহিঙ্গাদেরকে তাদের নিজ দেশে প্রত্যাবাসনে  কাজ করছে সরকার -ত্রাণ প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:০১ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
রোহিঙ্গাদেরকে তাদের নিজ দেশে প্রত্যাবাসনে  কাজ করছে সরকার -ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান বলেছেন। বলপূর্বক বাস্তচু্ত মিয়ানমার নাগরিক রোহিঙ্গাদেরকে তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়টি নিয়ে সরকার জোড়ালোভাবে কাজ করছে। প্রতিমন্ত্রী এ প্রকল্পে বিশ্ব ব্যাংকের আর্থিক অনুদানের জন্য তাদেরকে ধন্যবাদ জানান। 

বুধবার রাজধানীর একটি হোটেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন  Emergency Multisector Rohingya Crisis Response (EMRCR) শীর্ষক প্রকল্পের আওতায় বিশ্ব খাদ্য কর্মসূচী কর্তৃক বাস্তবায়িত কার্যক্রমের উপর ভিত্তি করে অভিজ্ঞতা শিখন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন (EMRCP) প্রকল্প পরিচালক (যুগ্ন সচিব) ড. এ.টি.এম. মাহবুব-উল করিম। তিনি বক্তৃতায় বলেন, এ প্রকল্পটি World Food Program (WFP) এর আর্থিক সহায়তায় পরিচালিত হচ্ছে। কক্সবাজারের উখিয়া এবং টেকনাফ উপজেলার ১৭টি রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর শিক্ষা, পুষ্টি প্রভৃতি নিয়ে কাজ করা হচ্ছে এবং তাদের জীবনমান উন্নয়নে বিধবা মহিলা ও প্রতিবন্ধী রোহিঙ্গা জনগোষ্ঠীকে প্রতি মাসে জনপ্রতি ১৩ ডলার করে নগদ আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। দক্ষ এবং অদক্ষ রোহিঙ্গাদের কর্মক্ষম করে তোলার জন্য নানাবিধ পদক্ষেপ নেয়া হচ্ছে। বিশ্বব্যাংক এ প্রকল্পে ৪০ মিলিয়ন ডলার অনুদান এবং ৩০ মিলিয়ন ডলার সফট লোন হিসেবে অর্থায়ন করছে।

বিশ্ব খাদ্য কর্মসূচীর বাংলাদেশ প্রধান মিজ নাসিকো মোতোকাওয়া এ প্রকল্পের সার্বিক বিষয় নিয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন । বিশ্ব ব্যাংকের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর মিজ শিমন প্যারেজ বলেন, তারা World Food Program (WFP) প্রযেক্টের সহযোগী হিসেবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলিতে ৫ টি কম্পোনেন্ট নিয়ে কাজ করছে এবং ভবিষ্যতেও তারা কাজ করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।

এ সময় দুর্যোগ  ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমান,শরণার্থী সেলের প্রধান (ও অতিরিক্ত সচিব) মোঃ হাসান সারওয়ার উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!