AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ সন্দেহ করার দিন, কিন্তু কেন!


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
০১:৫৫ পিএম, ১৩ জানুয়ারি, ২০২৪
আজ সন্দেহ করার দিন, কিন্তু কেন!

যুক্তি আর প্রমাণ ছাড়া কাউকে বিশ্বাস করা পাপ বলে যারা মানেন, তাদের জন্য আজকের দিনটি বিশেষ একটি গুরুত্ব বহন করছে। কারণ আজ আন্তর্জাতিক সন্দেহবাদী দিবস।

চোখ বন্ধ করে অন্ধের মতো কোনো কিছু বিশ্বাস করা মোটেও ভালো কথা নয়। বরং বুদ্ধি- বিবেচনা কাজে লাগিয়ে তথ্য যাচাই করাই বুদ্ধিমানের কাজ।


বিশ্বে এ পর্যন্ত যত কিছু আবিষ্কার হয়েছে, তার সবই বিজ্ঞানীদের সন্দেহের ফল। তাই সন্দেহ করা মোটেও খারাপ বিষয় নয়। বরং তা সঠিক তথ্য জানার একটি বিশেষ উপায়।
 

বিশ্বাস আর সন্দেহ সম্পূর্ণ দুটি আলাদা বিষয়। কিন্তু একটু বুদ্ধি খাটিয়ে ভাবুন তো, আপনি যদি আপনার কোনো কাছের মানুষকে বিশ্বাস করেন, তবে সন্দেহ করার প্রবণতা কিন্তু তাকে নিয়েই তৈরি হবে।

যে আপনার কাছের কেউ নয়, তাকে নিয়ে কিন্তু কখনই আপনার সন্দেহ করার প্রবণতা থাকবে না। এ বিষয়ে সাইকোলাজিস্ট ও মনোবিদরা বলছেন, আপনার সন্দেহ সে বিষয়টি নিয়ে শুরু হয়, যে বিষয়টি আপনি জীবনে বেশি গুরুত্ব দেন।

এ বিষয়টি মাথায় রেখেই আন্তর্জাতিকভাবে সন্দেহপ্রবণতাকে স্বীকৃতি দেয়া হয়। সন্দেহপ্রবণতার গুরুত্ব বোঝাতে বিশেষ দিন হিসেবে নির্বাচন করা হয় ১৩ জানুয়ারিকে।

১৯৯০ সালে প্রথম এ দিবসটি পালিত হয়। এরপর থেকে প্রতিবছর বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। তাই কোনকিছুতে সন্দেহ থাকলে আজ তা সত্যের মাপকাঠিতে মেপে দেখতে পারেন। ভাবনার দুয়ার মেলে দিয়ে ডুব দিতে পারেন চিন্তা, যুক্তি ও বুদ্ধির সাগরে।  মনে রাখবেন, একমাত্র সন্দেহপ্রবণ মনই সত্য পর্যন্ত পৌঁছাতে পারে। 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!