AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার শীত কম না বেশি পড়বে, যা জানালো আবহাওয়া অফিস


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১১:০১ এএম, ২১ নভেম্বর, ২০২৩
এবার শীত কম না বেশি পড়বে, যা জানালো আবহাওয়া অফিস

ঋতু পরিক্রমায় পৌষ ও মাঘ মাস (ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি) শীতকাল হলেও সাধারণত মাস খানেক আগে থেকেই দেশের উত্তরাঞ্চলে শীতের প্রকোপ শুরু হয়। কিন্তু সেই হিসাবে এখনো তেমন দেখা যাচ্ছে না শীতের দাপট।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এবার শীতকাল কিছুটা দেরিতে শুরু হতে পারে এবং শীতের প্রকোপও কম হতে পারে।

সোমবার (২০ নভেম্বর) সন্ধ্যায় সংবাদমাধ্যমকে এ তথ্য জানান আগারগাঁও আবহাওয়া অফিস।

এ আবহাওয়াবিদ বলেন, কিছুদিন আগেই ঘূর্ণিঝড় মিধিলি হয়ে গেল। সেটা একটা সময় দুর্বল হয়ে গেলেও এর সঙ্গে আসা জলীয় বাষ্প কিন্তু রয়ে গেছে। যে কারণে এখনো শীত সেভাবে জেঁকে বসেনি।

ইতোমধ্যে তিনটি ঘূর্ণিঝড় হয়ে গেছে। মে মাসে মোখা, অক্টোবরে হামুন এবং চলতি নভেম্বরে মিধিলি হয়ে গেল। পরপর দুই মাসে দুটি ঘূর্ণিঝড় হলো। সাগরে তাপমাত্রা বেশি রয়েছে। আন্তর্জাতিকভাবেও তাপমাত্রার পরিমাণ বেশি। অক্টোবর মাস আন্তর্জাতিকভাবেই উষ্ণতম মাস। তখনই ঘূর্ণিঝড় হলো।

তবে আমাদের দেশে সাধারণত নভেম্বর থেকে কিছু অঞ্চলে শীতের আমেজ অনুভব হয়। কিন্তু এবার তার ব্যতিক্রম। নভেম্বরের এখন ২০ তারিখ হলেও এখনো সেভাবে শীত পড়া শুরু হয়নি, উষ্ণ আবহাওয়া দেখা যাচ্ছে।

তিনটি ঘূর্ণিঝড় হয়ে গেল, সম্প্রতি হয়ে গেল মিধিলি, কিন্তু এখনো বাতাসে জলীয় বাষ্প রয়ে গেছে। এই জলীয় বাষ্প কাটতে আরও সময় লাগবে। এরমধ্যে আবার সাগরে লঘুচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদমাধ্যমকে বলেন, অন্যান্য বছর এই সময়ে দেশের উত্তরাঞ্চলে শীত পড়লেও এসব কারণে এখনো এবার শীত পড়েনি। সার্বিকভাবে এবার পুরো শীত ঋতুতেই স্বাভাবিকের থেকে শীতের প্রকোপ কম থাকার সম্ভাবনা রয়েছে।
একুশে সংবাদ/এএইচবি/এস কে 


 

Link copied!