AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিজিটাল নিরাপত্তা আইনে মে মাসে গ্রেপ্তার ২৮


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৫৯ পিএম, ৩১ মে, ২০২৩
ডিজিটাল নিরাপত্তা আইনে মে মাসে গ্রেপ্তার ২৮

ডিজিটাল নিরাপত্তা আইনে মে মাসে দায়ের করা ৮ মামলায় অন্তত ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ২৭ জনই বিএনপর নেতাকর্মী।

 

 বুধবার (৩১ মে) মানবাধিকার সংস্থা ‘মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা সুলতানা কামালের সই করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

 

১৮টি গণমাধ্যমের সংবাদের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে এবং মানবাধিকার কর্মীদের মাধ্যমে যাচাই করার পর তা প্রকাশিত হয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ও কারাগারে মৃত্যুর ঘটনা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছদ্মবেশে অপহরণ, ভুতুড়ে মামলা, বেআইনি গ্রেপ্তার ও আটক অবস্থায় নির্যাতনের ঘটনা ঘটছে।

 

ফাউন্ডেশনের প্রতিবেদন অনুযায়ী, মে মাসে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট, শেয়ার ও মন্তব্যের মাধ্যমে দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও ক্ষমতাসীন দলের সদস্যদের ‘ভাবমূর্তি ক্ষুণ্ণ করা’র অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে ৬টি মামলা করা হয়েছে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে বিএনপি নেতাদের বিরুদ্ধে ফরিদপুর ও রাজবাড়ীতে এই আইনে ২টি মামলা হয়েছে।

 

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের বিরুদ্ধে একটি লেখা প্রকাশের দায়ে এক সাংবাদিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দিয়েছেন নারায়ণগঞ্জের একটি আদালত।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অশালীন মন্তব্য করার অভিযোগে রংপুর সাইবার ট্রাইব্যুনাল আদালতে ১ জন কানাডা প্রবাসী, ২ জন আমেরিকা প্রবাসীসহ অজ্ঞাতনামা ৮-১০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মে মাসে অন্তত ৪৫ জন সাংবাদিককে অপমান, হয়রানি ও নির্যাতন করা হয়েছে। সাংবাদিকদের হুমকি ও তাদের ওপর হামলা, পেশাগত দায়িত্বে বাধা এবং সাংবাদিকতা ও মতপ্রকাশের সাংবিধানিক অধিকার প্রয়োগে বাধা সৃষ্টির ঘটনা বারবার ঘটছে।

 

প্রতিবেদন অনুযায়ী, মে মাসে ৩৫টি রাজনৈতিক ঘটনা, নির্বাচনী সহিংসতা ও সমাবেশে বিএনপির ২ কর্মী ও ক্ষমতাসীন দলের ২ নেতাসহ ৫ জন নিহত এবং ৫৪৫ জন রাজনৈতিক কর্মী আহত হয়েছেন। বিএনপির বিরুদ্ধে ২৪টি রাজনৈতিক মামলা হয়েছে। এসব মামলায় অন্তত ৫৬৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে ৫৫৫ জন বিএনপি ও সমমনা দলের এবং ১০ জন জামায়াতে ইসলামীর কর্মী।

 

২ জনের বিরুদ্ধে ভূতুরে মামলা করা হয়েছে উল্লেখ করে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন বলছে, পুলিশ যথারীতি এসব ভূতুরে মামলা করে যাচ্ছে।

 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নারী ও শিশুদের প্রতি সহিংসতা বেড়েই চলেছে। তাদের সংগৃহীত তথ্য অনুযায়ী, মে মাসে নারী ও শিশুদের বিরুদ্ধে ৪৫৭টি সহিংসতার ঘটনা ঘটেছে, যার মধ্যে ৯৩টি ধর্ষণের ঘটনা রয়েছে।

 

একুশে সংবাদ/ই.ক.প্র/জাহা

Link copied!