ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৬ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সাত দফা দাবীতে ইবতেদায়ী মাদরাসার গোলটেবিল বৈঠক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৫০ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২১
সাত দফা দাবীতে ইবতেদায়ী মাদরাসার গোলটেবিল বৈঠক

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কতৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা প্রাইমারীর ন্যায় জাতীয় করন বিষয়ে এক গোলটেবিল বৈঠক, মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির। এই সময় তারা সাত দফা দাবী পেশ করেন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান এর সঞ্চালনায়, সমিতির সভাপতি আলহাজ্ব হাফেজ কাজী ফয়েজুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ধর্ম বিষয়ক উপকমিটির চেয়ারম্যান আল্লামা শায়েখ খন্দকার গোলাম মাওলা নকশাবন্দী। 

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা আলিয়া মাদরাসার সাবেক অধক্ষ প্রফেসর ড. এ কে এম ইয়াকুব হোসাইন, ইসলামীক ঐক্যজোটের চেয়ারম্যান মেছবাহুর রহমান চৌধুরী, ইসলামীক ফাউন্ডেশন এর সাবেক পরিচালক গনতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডঃ শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামীক ফাউন্ডেশন এর গভর্নর অধ্যক্ষ মাওঃ ড. কাফিল উদ্দিন সরকার সালেহী, ইসলামীক ফ্রন্ট বাংলাদেশ এর সাংগঠনিক সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর আলম চৌধুরী, এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ এর ইসলামে ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.ওসমান গনি সহ বিভিন্ন কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান সাত দফা দাবীতে বলেনঃ

১. প্রাইমারীর ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা মুজিব বর্ষে মহাসমাবেশের মাধ্যমে জাতীয়করণের ঘোষণা দিতে হবে।

২. কোড বিহীন মাদরাসাগুলো বোর্ড কতৃক কোড নম্বরে অন্তর্ভূক্ত করন।

৩. স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা নীতিমালা-২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক এক জনের পরিবর্তে এইচএসসিপাশ/সমমান এক জন অন্তর্ভূক্ত করন।

৪. প্রাইমারীর ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় অফিস সহায়ক নিয়োগ।

৫. প্রাইমারীর ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংএর ব্যবস্থা করন।

৬. প্রাইমারীর ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ।

৭. প্রাইমারীর ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার স্থায়ী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করতে হবে।

গোলটেবিল বৈঠকের আলোচনায় আলোচিত বিষয়, ১৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে প্রধান শিক্ষক ২৫০০ টাকা এবং সহকারী শিক্ষক  ২৩০০টাকা নাম মাত্র ভাতা পায়। যাহা এই দ্রব্যমূল্যের বাজারে অমানবিক। বাকী স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলো কোন বেতনভাতা পায় নাই। 

একুশে সংবাদ/রাফি/বাবু