ঢাকা সোমবার, ১৯ অক্টোবর, ২০২০, ৪ কার্তিক ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

বাংলাদেশের করোনা ভ্যাকসিন তালিকাভুক্ত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
অক্টোবর ১৭, ২০২০, ০৭:২০ পিএম
বাংলাদেশের করোনা ভ্যাকসিন তালিকাভুক্ত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের করোনার টিকা ব্যানকোভিডকে তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শনিবার (১৭ অক্টোবর) সংস্থাটি তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনার সম্ভাব্য টিকার খসড়া তালিকা অনুযায়ী, বিভিন্ন দেশে ১৯৮টি পৃথক টিকা উদ্ভাবনের চেষ্টা চলছে। এর মধ্যে ১৫৬টি আছে প্রাথমিক পর্যায়ে এবং পরীক্ষামূলক পর্যায়ে আছে ৪২টি টিকা। প্রাথমিক পর্যায়ের তালিকায় শীর্ষে রয়েছে গ্লোব বায়োটেকের টিকা ব্যানকোভিড। এটি ডিএনএ প্লাজমিড টাইপের টিকা হিসেবে দেখানো হয়েছে তালিকায়।

গত বুধবার গ্লোবের টিকা মানবদেহে ট্রায়ালের জন্য আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। ওই সময় গ্লোবের পক্ষ থেকে জানানো হয়, তাদের টিকার প্রাণিদেহে ট্রায়ালের ফলাফল পর্যালোচনা করবে আইসিডিডিআর,বি। বিশেষ করে প্রাণিদেহে যে পরীক্ষাগুলো হয়েছে, তার ফলাফল দু'পক্ষ দেখবে এবং পর্যালোচনা করবে। পরে ক্লিনিক্যাল ট্রায়ালের যে প্রটোকল হবে, সেগুলো দেখা ও পর্যালোচনা করা হবে। এই পর্যালোচনায় ফলাফল সন্তোষজনক হলে মানবদেহে ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) এবং ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি চাওয়া হবে। অনুমতি পাওয়া গেলে মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের কাজ শুরু হবে।

একুশে সংবাদ/রা/এআরএম

Side banner