AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হ্যান্ড স্যানিটাইজারে ‍‍‘বিষাক্ত মিথানল‍‍’, এসিআইকে কোটি টাকা জরিমানা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪৪ পিএম, ১১ অক্টোবর, ২০২০
হ্যান্ড স্যানিটাইজারে ‍‍‘বিষাক্ত মিথানল‍‍’, এসিআইকে কোটি টাকা জরিমানা

বিষাক্ত রাসায়নিক পদার্থ 'মিথানল' দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরির অপরাধে এসিআই কোম্পানিকে ১ কোটি টাকা জরিমানা করেছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে বাজারে থাকা হ্যান্ড স্যানিটাইজারগুলো আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সরিয়ে নিয়ে ধ্বংস করে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

রোববার (১১ অক্টোবর) বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত রাজধানীর মিরপুরে এসিআইয়ের ডিপোতে অভিযান পরিচালনা করে জরিমানা ও এই নির্দেশনা দেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

অভিযান শেষে সারওয়ার আলম বলেন, সম্প্রতি এসিআইয়ের গাজীপুরের কারখানায় অভিযান চালিয়ে নকল হ্যান্ড স্যানিটাইজারের সন্ধান পাওয়ার পর কারখানাটি সিলগালা করে দেওয়া হয়। সেই সঙ্গে জরিমানা করা হয় ১৭ লাখ টাকা।

তিনি বলেন, সে সময় তাদেরকে এ ধরণের প্রতারণা থেকে বিরত থাকতে নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা সে নির্দেশনা মানেনি। গোপন তথ্যে জানতে পারি তাদের তৈরিকৃত নকল হ্যান্ড স্যানিটাইজার বাজারে বিদ্যমান রয়েছে। তাই আজ তাদের মিরপুরের ডিপোতে থাকা হ্যান্ড স্যানিটাইজারগুলো পরীক্ষা করা হয়। পরীক্ষায় ফের নকল ধরা পড়ে। তাই কোম্পানিটিকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বাজারে সরবরাহকৃত হ্যান্ড স্যানিটাইজারগুলো প্রত্যাহার করে ধ্বংস করতে কোম্পানিটিকে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, রাসায়নিক পদার্থ ইথানলের সঙ্গে হাইড্রোজেন পারঅক্সাইড, গ্লিসারিন ও ঠাণ্ডা ফোটানো পানি অথবা আইসোপ্রোপাইল এলকোহলের (প্রোপানল) সাথে হাইড্রোজেন পারঅক্সাইড ও গ্লিসারিনসহ বিভিন্ন উপাদান নির্দিষ্ট পরিমাণে মিশালে তৈরি হয় হ্যান্ড স্যানিটাইজার। কিন্তু নির্দিষ্ট পরিমাণের বাহিরে কেউ যদি কোনো একটি উপাদান কম বেশি মেশায় বা কোনো উপাদান বাদ দেওয়া হয়, তাহলে সেই হ্যান্ড স্যানিটাইজার জীবাণুমুক্ত না করে স্বাস্থ্য ঝুঁকি বাড়াতে পারে। আর যদি কেউ ইথানলের পরিবর্তে মিথানল ব্যবহার করে তবে এর ব্যবহারে মাথা যন্ত্রণা, বমি, অন্ধত্ব, জ্ঞান হারানো থেকে কোমায় পর্যন্ত চলে যেতে পারেন যে কোনো ব্যক্তি।

একুশে সংবাদ/জা/এআরএম

Link copied!