ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনবে যেসব উপাদান


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:৪০ পিএম, ১৭ মে, ২০২২
ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনবে যেসব উপাদান

কেমিক্যাল সমৃদ্ধ প্রসাধনী ত্বকের জন্য ক্ষতিকর। তাই ত্বক সুস্থ রাখতে এবং উজ্জ্বল ত্বক পেতে হাতের কাছে থাকা বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উচিত। জেনে নিন কোন কোন উপাদান নিয়মিত ব্যবহারে ত্বকে আসবে উজ্জ্বলতা।

 

 মধু

চমৎকার ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে মধু। সামান্য মধু ও কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে ঘষুন। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে চাইলে পাকা পেঁপে, কলা অথবা কমলার রসের সঙ্গে মিশিয়ে নিন।

 

কাঁচা দুধ

প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করতে দুধ ব্যবহার করুন। ১ টেবিল চামচ কাঁচা দুধে তুলা ভিজিয়ে আলতো করে মুছে নিন ত্বক। প্রাকৃতিক বাতাসে ত্বক শুকিয়ে এরপর ধুয়ে নিন পানি দিয়ে। জমে থাকা ময়লা দূর হওয়ার পাশাপাশি উজ্জ্বলতা চলে আসবে ত্বকে।

 

টক দই

দইয়ে থাকা ল্যাক্টিক অ্যাসিড ত্বকের দাগ দূর করে। এছাড়া টানটান ও উজ্জ্বল ত্বকের জন্যও কার্যকর টক দই। এটি সরাসরি লাগাতে পারেন ত্বকে। আবার বিভিন্ন ফেস প্যাকে মিশিয়েও ব্যবহার করা যায়।

 

হলুদ

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ হলুদ ত্বকে প্রাকৃতিক জৌলুস নিয়ে আসে। বেসন, মুলতানি মাটি, দুধ অথবা টক দইয়ের সঙ্গে মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন হলুদ।

 

অ্যালোভেরা

রোদে পুড়ে যাওয়া ত্বকের যত্নে অ্যালোভেরা জেল খুবই কার্যকর। এটি সরাসরি ত্বকে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক হবে দাগহীন ও উজ্জ্বল।

 

একুশে সংবাদ/বা.ট্রি/রখ