AB Bank
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুস্থ থাকতে চান মেনে চলুন এই ১০ নিয়ম


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৩:১৮ পিএম, ৭ এপ্রিল, ২০২৪
সুস্থ থাকতে চান মেনে চলুন এই ১০ নিয়ম

প্রতি বছর ৭ এপ্রিল পালন করা হয় বিশ্ব স্বাস্থ্য দিবস। এই দিন থেকেই কয়েকটি নিয়ম মেনে চলুন। তাহলেই সুস্থ থাকার সম্ভাবনা বাড়বে, কমবে রোগবালাইয়ের আশঙ্কা।

জেনে নিন, এমনই ১০টি নিয়ম

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন: প্রতিদিন যথেষ্ট পরিমাণে জল পান করা জরুরি যাতে শরীরের মেটাবলিজম ঠিক থাকে। এতে হজম ক্ষমতা বজায় থাকে। তার পাশাপাশি শরীর থেকে দূষিত বস্তুও বেরিয়ে যায়।

নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখুন এবং স্বাস্থ্যপরীক্ষা করান: নিয়মিত চেকআপ করে নিজের স্বাস্থ্যের অবস্থা জেনে নিন। এতে আগামী দিনে সুস্থ থাকা অনেক সহজ হবে। কোনও অসুখ তাড়াতাড়ি সামলানোও সম্ভব হবে।

সামাজিক যোগাযোগ বাড়ান: মনে রাখবেন, সামাজিক সম্পর্কগুলি আপনার জন্য খুব দরকারি। এসব ক্ষেত্রে বন্ধুদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। আনন্দে থাকুন। তাতে সুস্থ থাকার পথটি মসৃণ হবে।

মেডিটেশন এবং প্রাণায়ম করুন: ধ্যান এবং প্রাণায়মের মাধ্যমে মানসিক ও শারীরিক সুস্থতা বাড়ানো যায়। এটির চেষ্টা করুন। জীবনে শান্তিতে থাকাটা খুবই দরকারি। সেই কাজেই সাহায্য করতে পারে প্রাণায়ম।

পর্যাপ্ত ঘুম: মনে রাখবেন, সুস্থ থাকার জন্য ঘুম খুবই দরকারি। রোজ ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোনো খুবই দরকারি। এই নিয়ম মেনে রাখুন।

প্রতিদিন ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম করা খুব গুরুত্বপূর্ণ যাতে শরীর সুস্থ ও ফিট থাকে। এটি হার্ট এবং ফুসফুসের ক্ষমতা বাড়ায়। এছাড়াও এতে শরীরের সার্বিক অবস্থার উন্নতি হয় এতে।

ধূমপান ছেড়ে দিন: মনে রাখবেন, ধূমপান শরীরের মারাত্মক ক্ষতি করে। ফুসফুস তো বটেই, এর প্রভাবে আরও নানা ধরনের ক্ষতি হতে পারে শরীরের।

নিয়ন্ত্রিত মদ্যপান: মাত্রাতিরিক্ত মদ্যপানও শরীরের জন্য ক্ষতিকারক। তাই এই অভ্যাস নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। এতে সুস্থ থাকা সহজ হবে।

সুষম খাবার: নিয়মিত মিনারেল, ভিটামিন, প্রোটিন এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খান। এতে শরীর সুস্থ থাকবে।

ভ্রমণ করুন: নতুন জায়গা দেখুন, অপরিচিত মানুষের সঙ্গে আলাপ পরিচয় করুন, এবং নিরাপদে স্বাভাবিক পরিবেশে ঘুরে আসুন। এতে মন ভালো থাকবে। তাতে সুস্থ থাকবে শরীরও।


একুশে সংবাদ/এস কে

Link copied!