AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মধু অন্তঃসত্ত্বা নারীদের অনেক উপকার, রক্তচাপও কমায়   


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:০০ পিএম, ২২ জুলাই, ২০২১
মধু অন্তঃসত্ত্বা নারীদের অনেক উপকার, রক্তচাপও কমায়    

অন্তঃসত্ত্বা নারীরা সাধারণত বিভিন্ন মানসিক চাপ এবং অনিদ্রায় ভুগে থাকেন। এ ধরনের সমস্যা সমাধানে রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধে ২ চামচ মধু মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা দূর হয়ে ঘুম ভালো হয়।

মধুতে থাকা নানা পুষ্টিকর ও অ্যান্টি অক্সিডেন্ট বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এছাড়া  ইমিউনিটি সিস্টেমকেও সক্রিয় করে তোলে। মধুতে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ, ভিটামিন ও এনজাইম থাকার কারণে এটি অন্তঃসত্ত্বা নারীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । মধু শরীরকে নানা রোগ থেকে সুরক্ষিত রাখে।
  
মধু, সুস্বাদু ও পুষ্টিগুণের কারণে তার প্রচুর সুনাম। এর পাশাপাশি এটি  স্বাস্থ্যকর এবং  চিনির বিকল্প হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। সব বয়সের মানুষের জন্যই মধু উপকারী । মধুতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ উপাদান, বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যামাইনো অ্যাসিড আছে। অনেক আগে থেকেই মধুকে প্রাকৃতিক খাবার ও আয়ুর্বেদিক চিকিৎসার ওষুধ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। মধুর সঙ্গে বিভিন্ন ঔষধি গাছ, লতাপাতা, শেকড় মিশিয়ে নানা রোগের ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়ে থাকে। এ ছাড়া রোজ মধু খেলে পাওয়া যায় অনেক উপকার। চিকিৎসকদের মতে, অন্তঃসত্ত্বা নারীদের জন্যেও মধুর অনেক উপকারিতা রয়েছে।

মধুতে অ্যান্টি ভাইরাল বৈশিষ্ট্য আছে। তাই এটি সর্দি কাশি ও বিভিন্ন জ্বরের বিরুদ্ধে লড়াই করে। অন্তঃসত্ত্বা নারীরা চা অথবা হালকা গরম জলের সঙ্গে মধু খেলে উপকার পাবেন। এমনটাই জানাচ্ছেন চিকিৎসকেরা।
 
মধুতে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। অন্তঃসত্ত্বা নারীরা মধু খাওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপের প্রবণতা কমাতে পারেন।
  
অন্তঃসত্ত্বা নারীদের কোষ্টকাঠিন্য হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। মধুতে ভিটামিন বি কমপ্লেক্স থাকার কারণে এটি ডায়ারিয়া ও কোষ্টকাঠিন্যের সমস্যা দূর করে। কারণ অন্তঃসত্ত্বা অবস্থায় কৌষ্ঠকাঠিন্য থেকে বড় বিপদ হতে পারে। মধু সেবনে সেক্ষেত্রে বন্ধুর মতোর কাজ করে।

 

 

একুশে সংবাদ/পলাশ

Link copied!