AB Bank
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানে একসঙ্গে ৬ সন্তান প্রসব, সবাই সুস্থ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:২০ পিএম, ২০ এপ্রিল, ২০২৪
পাকিস্তানে একসঙ্গে ৬ সন্তান প্রসব, সবাই সুস্থ

পাকিস্তানের পাঞ্জাবে জিনাত বিবি নামের এক নারী একসঙ্গে ছয় সন্তান প্রসব করেছেন। পাঞ্জাবের রাওয়ালপিন্ডি ডিস্ট্রিক্ট হেডকোয়ার্টাস হাসপাতালে তিনি এ ছয় সন্তান প্রসব করেন। জিনাত বিবি ও তার ছয় সন্তান সবাই সুস্থ আছে।

শুক্রবার (১৯ এপ্রিল) পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের খবরে বলা হয়, জিনাত বিবি ও তার স্বামী ওয়াহিদ রাওয়ালপিন্ডির হাজারা কলোনিতে বাস করেন। একসঙ্গে ছয়টি সন্তানের মা-বাবা হলেন তারা। এসব সন্তানের মধ্যে চারটি ছেলে এবং দুটি মেয়ে রয়েছে।

হাসপাতালটির চিকিৎসকরা বলেছেন, জন্মের সময় নবজাতকদের ওজন ছিল স্বাভাবিক, তারা সুস্থ আছে। সুস্থ আছেন তাদের মা জিনাত বিবিও। ছয় নবজাতক সুস্থ থাকলেও বাসায় নেওয়ার আগ পর্যন্ত নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হবে।  

একসঙ্গে ৬টি সন্তান জন্ম হওয়াকে ইংরেজিতে সেক্সটুপ্লেটস বলা হয়। সাধারণত এমন ঘটনা ঘটে না। সাম্প্রতিক বছরগুলোতে একসঙ্গে একাধিক সন্তান জন্ম দেওয়ার জন্য উর্বরতাবিষয়ক ওষুধের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। কিন্তু বহু চিকিৎসক তা ব্যবহার না  করাকে উত্তম বলে সতর্ক করেছেন। এটা বিভিন্ন রকম হয়। এক্ষেত্রে আলাদা ছয়টি ডিম্বাণু শুক্রানুর সঙ্গে নিষিক্ত হতে পারে।

আবার অন্য সেক্সটুপ্লেটসগুলো একই রকম হয়। অর্থাৎ একটি উর্বর ডিম্বাণু বিভক্ত হয়ে অনেক ভ্রূণ সৃষ্টি করে। কখনো কখনো এই ডিম্বাণু বিভক্তি একাধিকবার হতে পারে। ফলে তা থেকে তিনটি বা কখনো কখনো ছয়টি শিশুর জন্ম হতে পারে। এক্ষেত্রে একই রকম কয়েকটি জমজের জন্ম হতে পারে। সেক্সটুপ্লেটস পদ্ধতিতে জন্ম নেওয়া শিশুরা সবাই ছেলে, মেয়ে অথবা উভয়ের মিশ্রণে জন্ম নিতে পারে। আইডেনটিক্যাল বা একই রকম ভ্রূণ তৈরি করে যে শিশুর জন্ম হয়, তাদের একই লিঙ্গ হতে পারে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!