AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৪৮ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪
হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্রের ঘাটতির কারণে গত সপ্তাহে রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করা যায়নি। ওই হামলায় রাজধানী কিয়েভ অঞ্চলের বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম পিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ঘাটতি নিয়ে দেশটির সরকারের একাধিক সতর্কতামূলক বক্তব্যের পর জেলেনস্কি এ কথা বলেছেন। রাশিয়া দেশটির জ্বালানি ব্যবস্থায় হামলা জোরদার করার পর তা ঠেকাতে হিমশিম খাচ্ছে ইউক্রেনীয় সেনাবাহিনী। জেলেনস্কি বলেছেন, ১১টি ক্ষেপণাস্ত্র উড়ে আসছিল। প্রথম সাতটি ধ্বংস করা হয়। কিন্তু বাকি চারটি ট্রাইপিলিয়াকে ধ্বংস করেছে। কারণ? আমাদের কোনও ক্ষেপণাস্ত্র ছিল না। ট্রাইপিলিয়াকে রক্ষার মতো ক্ষেপণাস্ত্র আমাদের ছিল না।

১১ মার্চের রুশ হামলায় ধ্বংস হওয়া ট্রাইপিলস্কা তাপ বিদ্যুৎকেন্দ্রটি ছিল কিয়েভের কাছে বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র। এটির উৎপাদন সক্ষমতা ছিল এক হাজার ৮০০ মেগাওয়াট। কিয়েভের প্রয়োজনীয় বিদ্যুতের তুলনায় তা ছিল বেশি। আপাতত অন্যান্য কেন্দ্র ও আমদানির মাধ্যমে ঘাটতি পূরণ করা হচ্ছে। কিন্তু বাসিন্দারা বিদ্যুৎকেন্দ্র রক্ষার আহ্বান জানিয়ে আসছেন।

পশ্চিমা মিত্ররা ইউক্রেনে অতিরিক্ত আকাশ প্রতিরক্ষা পাঠাতে খুব আগ্রহী নয়। ইউক্রেন বলে আসছে, পুরো দেশকে রুশ ক্ষেপণাস্ত্র থেকে রক্ষার জন্য অন্তত ২৫টি প্যাট্রিয়ট ব্যবস্থা প্রয়োজন। ইউক্রেনের জরুরি তাগাদার পর জার্মানি আরেকটি প্যাট্রিয়ট ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।  

একুশে সংবাদ/বা.ট্রি/ এসএডি
 

Link copied!