AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একাধিক কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:০১ পিএম, ৩০ মার্চ, ২০২৪
একাধিক কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

হংকংয়ের একাধিক কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার (২৯ মার্চ) এক বিবৃতিতে বলেছেন, মানবাধিকার ও স্বাধীনতার বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগে তাদের ওপর এই ভিসা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, হংকংয়ের কতজন কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতিতে উল্লেখ করা হয়নি। এমনকি কর্মকর্তাদের নামও উল্লেখ করা হয়নি। তবে গত বছরের নভেম্বরে হংকংয়ের ৪৯ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি সংক্রান্ত একটি বিল পাস করেছিল মার্কিন প্রশাসন। সেই বিলে উল্লেখ ছিল, হংকংয়ের আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকজন কর্মকর্তা জাতীয় নিরাপত্তা আইন আর্টিকেল ২৩–এর অপব্যবহার করছেন।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, হংকংয়ের স্বায়ত্তশাসন, গণতন্ত্র, জনগণের স্বাধীনতা ও অধিকার খর্ব করতে গত বছর থেকেই তৎপর রয়েছে চীন। এই তৎপরতার অংশ হিসেবে গত বছর আর্টিকেল ২৩ নামের একটি জাতীয় নিরাপত্তা আইন পাস হয়েছে চীনের পার্লামেন্টে। এরপর এই আইন বাস্তবায়নের নামে সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকার ও গণতন্ত্রকে নিষ্ঠুরভাবে দমন করছেন হংকংয়ের সরকারি কর্মকর্তারা।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সকে মার্কিন কর্মকর্তারা কয়েকজনের নাম জানিয়েছেন। ধারণা করা হচ্ছে তারা ভিসা বিধিনিষেধের আওতায় রয়েছেন। তারা হলেন- হংকংয়ের আইন ও বিচার বিষয়কমন্ত্রী পল লাম, পুলিশ প্রধান রেমন্ড সিউ, বিচারক অ্যান্ড্রু চিওয়াং, অ্যান্ড্রু চ্যান, জনি চ্যান, অ্যালেক্স লি, এস্থার তোহ ও আমান্ডা উডকক।

হংকং হচ্ছে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল। এক সময় এটি ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৯৭ সালে ব্রিটেন এই অঞ্চলকে চীনের কাছে হস্তান্তর করে।

 

একুশে সংবাদ/সা.আ

 

 

 

 

 

Link copied!