AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাজায় ভয়াবহ দুর্ভিক্ষ, অনাহারে ২০ জনের মৃত্যু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২৬ এএম, ৭ মার্চ, ২০২৪
গাজায় ভয়াবহ দুর্ভিক্ষ, অনাহারে ২০ জনের মৃত্যু

হামাস-ইসরায়েলের যুদ্ধ এখনো চলমান। এর মধ্যে ফিলিস্তিনের গাজা শহরে দেখা দিয়েছে চরম খাদ্য সংকট। ফলে অপুষ্টি এবং পানিশূন্যতার কারণে প্রতিনিয়ত বাড়ছে মৃত্যু সংখ্যা।

 

দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, অপুষ্টি এবং পানিশূন্যতার কারণে আরো ২০ জন মানুষের মৃত্যু হয়েছে। এ অঞ্চলে আরো সাহায্যের অনুমতি দেওয়ার আহ্বান জানান স্বাস্থ্য কর্মকর্তারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক বিবৃতিতে বলেছেন, হাসপাতালে যাওয়ার আগেই অনেকেই অনাহারে নীরবে মারা যাচ্ছেন।

এদিকে গাজায় পূর্ণমাত্রার দুর্ভিক্ষ এড়াতে আরও বেশি উদ্যোগী হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সাউথ আফ্রিকা এছাড়া দ্রুত যুদ্ধবিরতি কার্যকরের আহ্বানও জানান তারা।

জাতিসংঘের বিশেষ প্রতিবেদক পলা গাভিরিয়া বেটানকুর বলেছেন, গাজার মোট জনসংখ্যার পাঁচ শতাংশ ইসরায়েলি হামলায় নিহত এবং আহত হয়েছে, বাস্তুচ্যুত হয়েছে ৭৫ শতাংশেরও বেশি; এটি বিস্ময়কর।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে নিপীড়িতদের মানবতা মনে রাখার জন্য আহ্বান জানিয়ে বলেন, সামরিক অভিযানে ইসরায়েল আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলবে বিশ্বকে এমন ‘কল্পকাহিনী’ ওপর বিশ্বাস পরিত্যাগ করতে হবে।

গাজায় ফিলিস্তিনিদের মৌলিক অধিকার সুরক্ষিত করার পাশাপাশি নৃশংসতার বিরুদ্ধে জবাবদিহিতা নিশ্চিত করে অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতি কর্যকর করাই হবে মানবতার স্বার্থে এগিয়ে যাওয়ার একমাত্র পথ।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!