AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক বা দুদিনের মধ্যে গাজায় যুদ্ধবিরতি চুক্তি!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:৪৯ পিএম, ৩ মার্চ, ২০২৪
এক বা দুদিনের মধ্যে গাজায় যুদ্ধবিরতি চুক্তি!

গাজা-ইসরায়েল যুদ্ধে নতুন করে একটি সাময়িক যুদ্ধবিরতি হওয়ার সম্ভাবনা বাড়ছে। এরইমধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে মিশরের কায়রো পৌঁছেছেন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, কাতার ও হামাসের প্রতিনিধিরা। 

রোববার (৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি জানিয়েছে, রোববার (৩ মার্চ) একজন শীর্ষ হামাস নেতা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ইসরায়েল যদি গাজা থেকে সেনা প্রত্যাহার করে নেয় এবং মানবিক সহায়তা বাড়ায় তাহলে ২৪ ঘণ্টা বা ৪৮ ঘণ্টার মধ্যে একটি যুদ্ধবিরতির পথ তৈরি হতে পারে।

মিশরের কর্মকর্তারা জানিয়েছেন হামাস এবং ইসরায়েলের প্রতিনিধিরাও আলোচনায় অংশ নিতে উপস্থিত হয়েছেন।  

এদিকে মিশরের গণমাধ্যমগুলো জানিয়েছে, আগামী একদিন বা দুই দিনের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি হওয়ার বিষয়টি নির্ভর করছে, ইসরায়েল হামাসের দেয়া শর্ত কত দ্রুত মেনে নেয়, তার ওপর।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ইসরায়েল চুক্তিটি ‘কম-বেশি মেনে নিয়েছে’। তিনি আরও বলেছেন, ছয় সপ্তাহব্যাপী এই যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী ইসরায়েল ও ফিলিস্তিনের হাতে থাকা বন্দি নাগরিকরা মুক্তি পাবেন।  

গাজার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষ হওয়ার ঝুঁকি আছে- ত্রাণ সংস্থাগুলোর এমন সতর্কতার পর যুদ্ধবিরতি চুক্তি হওয়ার চাপ বাড়তে থাকে।

বৃহস্পতিবার ত্রাণ নিতে গিয়ে ইসরাইলের গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো উড়োজাহাজ থেকে ত্রাণ ফেলেছে গাজায়। তিনটি সামরিক উড়োজাহাজে করে প্রায় ৩৮ হাজারের বেশি খাবারের প্যাকেট ফেলা হয়েছে।  


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা
 

Link copied!