AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাজায় জরাজীর্ণ ব্যাংকে মিললো ৫ কোটি ডলার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:২৯ পিএম, ৮ ডিসেম্বর, ২০২৩
গাজায় জরাজীর্ণ ব্যাংকে মিললো ৫ কোটি ডলার

গাজায় ব্যাংক অব প্যালেস্টাইনের জরাজীর্ণ দুটি শাখা থেকে ১৮০ মিলিয়ন ইসরায়েলি শেকেল উদ্ধার করা হয়েছে। প্রধান আন্তর্জাতিক মুদ্রায় যা প্রায় ৫ কোটি ডলার। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

 

এতে বলা হয়, গত মঙ্গলবার উত্তর গাজায় বিশেষ অভিযান চালানো হয়। সেসময় এসব অর্থ উদ্ধার করা হয়। পরে সেগুলো মুদ্রা সংকটে থাকা দক্ষিণ গাজায় নেয়া হয়। এসময় ইসরায়েল-হামাসের যুদ্ধবিরতি ছিল।  

ওই এলাকা ইতোমধ্যে ধ্বংস্তূপে পরিণত হয়েছে। সেখানে এখন মাত্র একটি ভবন অক্ষত আছে। একই সময়ে দক্ষিণ গাজায় নগদ অর্থের চরম ঘাটতি দেখা দিয়েছে। এরই মধ্যে এই অঞ্চলে ২৩ লাখ শরণার্থী আশ্রয় নিয়েছেন। তাদের জন্য ত্রাণ ও মানবিক সহায়তা অপরিহার্য হয়ে পড়েছে।

ফলে যুদ্ধবিরতিকে কাজে লাগান ব্যাংক অব প্যালেস্টাইনের কর্মকর্তারা। উত্তর গাজায় পড়ে থাকা শেকেল উদ্ধার করেন তারা। জাতিসংঘের সমর্থন, রক্ষী বাহিনী এবং ইসরায়েলের ছাড়পত্র নিয়ে ‘কনঅপস-গাজা’ নামের অভিযান চালানো হয়।

সংশ্লিষ্ট এক ব্যক্তি বলেন,  প্রায় ৯ লাখ ব্যাংক নোট উদ্ধার করা হয়। সেগুলোর ওজন ছিল প্রায় ১ টন। এগুলো দক্ষিণ গাজায় নেয়া হয়েছে। তবে এখনও সেখানে বোমাবর্ষণ করছে ইসরায়েল। ফলে ওই এলাকায় অর্থের নগদ প্রবাহ বজায় রাখা জটিল হয়ে পড়েছে।

গত ২ মাস ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এই প্রেক্ষাপপে প্রাইভেট কারে বন্ধ শাখার ভল্ট থেকে নগদ অর্থ সরিয়ে এটিএমে রেখেছেন ব্যাংকের কর্মীরা। যাতে মুদ্রাপ্রবাহ সচল থাকে।

ব্যাংক অব প্যালেস্টাইনের এক কর্মকর্তা বলেন, আমরা এটিএম এবং নিরাপদ এলাকার শাখাগুলোতে অর্থ স্থানান্তর করেছি। গাজার দক্ষিণ ও মাঝখানে ৬ বিওপি ক্যাশ ডিসপেনসার কাজ করছে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!