AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পেপসির বিরুদ্ধে মামলা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:০১ পিএম, ১৬ নভেম্বর, ২০২৩
পেপসির বিরুদ্ধে মামলা

প্লাস্টিকের বোতল ও প্যাকেটের মাধ্যমে পরিবেশ দূষণ করায় পেপসিকোর বিরুদ্ধে নিউইয়র্ক অঙ্গরাজ্য প্রশাসন মামলা করেছে। মামলায় বলা হয়, বাফেলো নদীতে পানিদূষণ ও জীবজগতের ক্ষতির জন্য সবচেয়ে বেশি দায়ী এই পেপসিকো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খাদ্য ও পানীয় উৎপানকারী প্রতিষ্ঠান হচ্ছে পেপসিকো। এই প্রতিষ্ঠানের একটি জনপ্রিয় পানীয় হচ্ছে পেপসি। প্লাস্টিকের ভেতর খাবার ও পানীয় সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি। এ কারণে এবার মামলা হলো।

তবে এই মামলার এক প্রতিক্রিয়ায় পেপসিকোর এক মুখপাত্র বিবিসিকে বলেন, প্লাস্টিক ব্যবহার কমাতে তারা যে পদক্ষেপ নিয়েছেন, তা একদম পরিষ্কার। সে পথেই হাঁটছে প্রতিষ্ঠানটি।

এর আগে গত সপ্তাহে কোকা–কোলা, ডানোনি ও নেস্‌লের বিরুদ্ধে অভিযোগ আনা হয়, এরা প্লাস্টিকের বোতল নিয়ে ভুল তথ্য দিচ্ছে। প্লাস্টিকের ব্যবহারের কারণে এর আগেও পেপসিকোসহ এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে।

এবারের মামলার ব্যাপারে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস বলেন, যত বড় প্রতিষ্ঠানই হোক, এরা কখনোই পরিবেশ দূষণ না করার কথা জোর গলায় বলতে পারে না।

এর আগে গত বছর বাফেলো নদীতে পড়া আবর্জনা নিয়ে একটি জরিপ করে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের কার্যালয়। তাতে নদীর ১৩টি জায়গা থেকে ময়লার নমুনা সংগ্রহ করা হয়। এতে পেপসিকোর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পাওয়া গেছে বেশি।    

 


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা 

Link copied!