AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শপথ নিলেন এরদোয়ান


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:০৭ পিএম, ৩ জুন, ২০২৩
শপথ নিলেন এরদোয়ান

তুরস্কের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। দ্বিতীয় ধাপের ভোটে বিজয়ী হওয়ার পর আজ শনিবার (৩ জুন) আঙ্কারার পার্লামেন্টে শপথ নেন তিনি। খবর আল-জাজিরার।

 

এর ফলে ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ান নতুন করে আরও পাঁচ বছরের জন্য দেশ শাসনের ক্ষমতা পেলেন।

 

তুরস্কের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা এরদোয়ান গত ২৮ মে ভোটে ৫২ দশমিক দুই শতাংশ ভোট পেয়েছিলেন। নির্বাচন পূর্ববর্তী জরিপগুলোকে পেছনে ফেলে জয়ী হয়েছেন তিনি।  তুর্কি প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরে, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান, আমের্নিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাসিনয়ানসহ বিশ্বের একাধিক দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী এবং অন্যান্য প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

একে পার্টির হয়ে ২০০৩ সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ৬৯ বছর বয়সী এরদোয়ান। ২০১৪ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট হন তিনি। একই অবস্থা থাকে ২০১৮ সালের নির্বাচনেও।

 

এরদোয়ানের শপথ অনুষ্ঠানটি দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে সম্প্রচার করা হয়। শপথ অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘আমি একজন প্রেসিডেন্ট হিসেবে, শপথ নিচ্ছি আমার সততা ও সম্মানের, আগে দ্যা গ্রেট তুরস্কের ও এর ইতিহাসের এবং স্বাধীনতার....সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র, আতাতুর্কের নীতি ও সংস্কার এবং ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্রের নীতি মেনে চলব।’

 

শপথ অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষে নিজ মন্ত্রিসভার ঘোষণা দেবেন এরদোয়ান। আর্থিক সংকটে থাকা তুরস্কের ভবিষ্যৎ, মূল্যস্ফীতি ও লিরার (তুরস্কের মুদ্রা) দরপতন ঠেকাতে এই মন্ত্রিসভা কাজ করবে।

 

একুশে সংবাদ/ন.হ.প্র/জাহা

Link copied!