AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুঁজিবাজারে সূচকের পতন, তবে লেনদেন বেড়েছে ডিএসইতে


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৪:০৩ পিএম, ৯ মে, ২০২৪
পুঁজিবাজারে সূচকের পতন, তবে লেনদেন বেড়েছে ডিএসইতে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন হয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ২৯ পয়েন্ট। তবে ডিএসইতে লেনদেন বাড়লেও, সিএসইতে কমেছে।

বৃহস্পতিবার (৯ মে) পুঁজিবাজারে চলতি সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে বৃহস্পতিবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ দশমিক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৬১ দশমিক ০৪ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১০ দশমিক ৯৮ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৭ দশমিক ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১৫ দশমিক ২৩ পয়েন্ট ও ১ হাজার ২৪২ দশমিক ৫৭ পয়েন্টে।

তবে ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৯১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৪১ কোটি ৭৮ লাখ টাকা।

এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৩টি কোম্পানির, কমেছে ২৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল এশিয়াটিক ল্যাবরেটরিজ। এ ছাড়া মালেক স্পিনিং মিলস, বেস্ট হোল্ডিংস, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, ওরিয়ন ইনফিউশন, ই-জেনারেশন লিমিটেড, গোল্ডেন সন, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ ও আলিফ ইন্ডাস্ট্রিস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ৮১ দশমিক ১৯ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৪৮ দশমিক ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ২৩১ দশমিক ৮৬ পয়েন্টে ও ৯ হাজার ৭৭১ দশমিক ৫২ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৭ দশমিক ৪৪ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪৩ দশমিক ৬০ পয়েন্টে ও ১ হাজার ৬৭ দশমিক ৮৫ পয়েন্টে। আর ৩৪ দশমিক ২৬ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ৪৩১ দশমিক ৫১ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৫৫ কোটি ৬৯ লাখ টাকা।

সিএসইতে ২৩৩ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারদর।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা 

Link copied!