AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আরও ৫০ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ
০৮:৫৬ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২৪
আরও ৫০ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি

দেশে আলুর বাজার স্বাভাবিক রাখতে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে আরও ৪৯ হাজার ৫০০ মেট্রিক টন আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। স্থলবন্দরের ৪৩ জন আমদানিকারককে এই অনুমতি দেওয়া হয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে সোনামসজিদ স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক সমীর চন্দ্র ঘোষ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে আলু আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরই প্রেক্ষিতে শনিবার পর্যন্ত ৪৩ জন আমদানিকারকের অনুমতি আবেদন গ্রহণ করা হয়েছে। শনিবার থেকে আলু আমদানি শুরু হলে সন্ধ্যা পর্যন্ত কয়েকটি ট্রাকে ৩৯৮ মেট্রিক টন আলু আমদানি হয়। ভারত থেকে আসা আলুবাহী ট্রাকগুলো এখন স্থলবন্দরের ইয়ার্ডে খালাসের অপেক্ষায় রয়েছে।

সম্প্রতি জেলার সবজি বাজারগুলোয় ৫ থেকে ৮ টাকা বেড়ে আলু বিক্রি হচ্ছিল ৩৩ থেকে ৩৫ টাকা। সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আলু আমদানির খবরে কমেছে আলুর দাম। বর্তমানে এখন আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে।

আলু আমদানিকারকরা জানিয়েছেন, শনিবার থেকে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভারত থেকে আলু আমদানি হলে দেশের বাজারে আলুর দাম অনেকটাই কমে আসবে।

প্রসঙ্গত, সরবরাহ কমের অজুহাতে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে গত বছরের ৩০ অক্টোবর সরকার আমদানির অনুমতি দেয়। আমদানির মেয়াদ ছিল গত ৩০ নভেম্বর পর্যন্ত। পরে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে সময়সীমা আরও পনেরো দিন বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। ১৫ ডিসেম্বর থেকে বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রয়েছে। আবারও বাজার নিয়ন্ত্রণ রাখতে নতুন করে আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!