AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রমজান উপলক্ষে পেঁয়াজ ও চিনি দেবে ভারত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:০১ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
রমজান উপলক্ষে পেঁয়াজ ও চিনি দেবে ভারত

পবিত্র রমজান উপলক্ষে চিনি ও পেঁয়াজের সরবরাহ দিবে ভারত। এর আগে বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়েছিল। রমজানকে কেন্দ্র করে ভারত ৫০ হাজার টন চিনি এবং ২০ হাজার টন পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি করতে পারে।

বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে গত সোমবার নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে চিঠি পাঠিয়েছিল। বানিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়,  প্রতিশ্রুতি অনুযায়ী রমজানের অনেক আগেই ভারত থেকে চিনি ও পেঁয়াজ বাংলাদেশে আসবে।  

বুধবার (৩১ জাউয়ারি) বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ তথ্য সাংবাদিকদের জানান।  

২০২২ সালের ডিসেম্বরে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বাণিজ্যমন্ত্রী পর্যায়ের বৈঠকে সে দেশ থেকে নিত্যপ্রয়োজনীয় সাত পণ্য আমদানিতে বার্ষিক কোটা (নির্ধারিত পরিমাণ) চাওয়া হয়। এসব পণ্যের মধ্যে রয়েছে চাল, গম, পেঁয়াজ, আদা, রসুন, চিনি ও মসুর ডাল। কোটা দিতে ভারত প্রাথমিকভাবে সম্মতি দিয়েছিল বলে জানিয়েছিলেন তৎকালীন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ভারতের পরামর্শে ১৫ লাখ ৫০ হাজার টন চাল, ২৬ লাখ টন গম, ১০ লাখ টন চিনি, ৮ লাখ টন পেঁয়াজ, ৫০ হাজার টন আদা, ৭০ হাজার টন রসুন ও ১ লাখ টন মসুর ডালের কোটা চাহিদা পাঠানো হয় ভারতে। কোটা দিতে রাজি হলে ভারত কোনো পণ্য রপ্তানি বন্ধ করলেও বাংলাদেশ নির্দিষ্ট পরিমাণ পণ্য আমদানি করতে পারবে। ভুটান ও মালদ্বীপকে এ সুবিধা দিয়ে আসছে ভারত।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা 

Link copied!