ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

হঠাৎ চাঙ্গা হচ্ছে পেঁয়াজের বাজার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:২৪ এএম, ১২ মে, ২০২২
হঠাৎ চাঙ্গা হচ্ছে পেঁয়াজের বাজার

পিঁয়াজের আমদানি বন্ধ রাখায় এক দিনের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ৫ টাকার বেশি।

 

ঈদুল ফিতর উপলক্ষে ১ মে থেকে ৬ মে পর্যন্ত স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। ফলে এপ্রিলের পর দেশে আর পিঁয়াজ  আমদানির করা যায়নি। পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে ব্যবসায়ীরা নতুন করে আবেদন করলেও তা আমলে নেয়া হচ্ছে না।

 

সরকার বলছে, কৃষকের স্বার্থ বিবেচনায় সরকার আপাতত পেঁয়াজ আমদানির অনুমোদন দেবে না।

 

তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন ভিন্ন কথা, কৃষকের কথা চিন্তা করে সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রাখলেও তার সুফল কৃষকরা তেমন একটা পাবে না। এর কারণ হিসেবে  তারা বলছেন, কৃষকের কাছে এখন বেশি পেঁয়াজ মজুত নেই। পেঁয়াজ এখন স্থানীয় আড়তদার ও বড় ব্যবসায়ীদের কবজায়। ফলে সরকারের সদিচ্ছার ফায়দা লুটবে এসব মধ্যস্বত্বভোগী।

 

আমদানি বন্ধের খবরে ইতোমধ্যে পিঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। এক সপ্তাহ আগে দেশে পেঁয়াজের দাম ছিল প্রতি কেজি ২৮ থেকে ৩০ টাকা। কিন্তু  বুধবার তা বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায় আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ২৫ থেকে ৩৫ টাকা।

 

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) বলছে, এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে ২৫ থেকে ২৯ শতাংশ।

 

রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, ২-৩ দিন আগে পিঁয়াজের পাল্লা ছিল ১৫০ টাকা কিন্তু আজ তা বেড়ে দাড়িয়েছে ১৮০ টাকায়।

 

একুশে সংবাদ.কম/ন.ব/জা