AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধনবাড়ীতে মেয়াদ উত্তীর্ণ ওষধ ও নানা অনিয়মের কারণে ফার্মেসীগুলোতে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা


ধনবাড়ীতে মেয়াদ উত্তীর্ণ ওষধ ও নানা অনিয়মের কারণে ফার্মেসীগুলোতে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

টাঙ্গাইলের ধনবাড়ী  উপজেলায় বিভিন্ন ফার্মেসিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান  চালিয়ে নগদ ১১ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময়  মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখা, বিক্রয়অযোগ্য ঔষুধ রাখা, নির্দিষ্ট ঔষুধ নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ না করা এবং লাইসেন্সবিহীনভাবে ফার্মেসি পরিচালনা করার কারণে ‍‍`ঔষুধ ও কসমেটিকস আইন, ২০২৩‍‍` এর আওতায় ৬টি ফার্মেসিকে অর্থদন্ড দেওয়া হয়।

যে সকল ফার্মেসি গুলোতে জরিমানা করা হয়,  খন্দকার ফার্মেসী, ন্যাশনাল ফার্মেসী, মা মডেল মেডিসিন শপ, জনতা মেডিকেল হল, মিলি মডেল মেডিকেল হল এবং হক ফার্মেসী। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, সহকারী কমিশনার (ভূমি)এক্সিকিউটিব ম্যাজিস্ট্রেট ফারাহ ফাতেহা তাকমিলা। গতকাল  দুপুরে ধনবাড়ী  উপজেলার ধনবাড়ী  বাজারে বিভিন্ন ফার্মেসিতে অভিযান পরিচালিত হয়। এ সময় ফার্মেসিগুলোতে মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও অনিবন্ধিত ওষুধ রাখা, ফার্মেসির লাইসেন্স বা নবায়ন না করা, ফার্মাসিস্ট না থাকা, বিপুল পরিমাণ চিকিৎসক নমুনা ওষুধ জব্দসহ বিভিন্ন অপরাধে ৬ টি ফার্মেসি ব্যবসায়ীকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি)এক্সিকিউটিব ম্যাজিস্ট্রেট ফারাহ ফাতেহা তাকমিলা বলেন, ফার্মেসিগুলোতে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। লাইসেন্সবিহীন ফার্মেসিতে ওষুধ বিক্রয় এবং মেয়াদ  উত্তীর্ণ ওষধ এবং   ওষুধের দাম বেশি নিলেই ব্যবস্থা নেওয়া হবে। কোনো অনিয়ম মেনে নেওয়া হবে না।

ঔষধ ব্যবসায়ীদের এমন কর্মকান্ড নীতি-নৈতিকতার বিবর্জিত। মানুষের অসহায়ত্বকে পুঁজি করে অতিরিক্ত  মুনাফার চিন্তা থেকে বেরিয়ে আসা উচিত। 

ওষুধ ব্যবসায়ীদের সতর্ক করতে এই অভিযান। পরিশেষে ওষুধ ব্যবসায়ীদেরকে সতর্ক করে দিয়ে , ওষুধ প্রশাসনের পক্ষ থেকে নিয়ম মেনে ব্যবসা পরিচালনা করার আহ্বান জানান।

স্থানীয়দের অভিযোগ, ফার্মেসিগুলোতে দীর্ঘদিন ধরে ভেজাল ওষুধ, মেয়াদ উত্তীর্ণ ওষুধ,  বিক্রি করা হচ্ছে। তারা নিয়মিত ভেজাল ওষুধের বিরুদ্ধে অভিযান পরিচালনার দাবি জানান।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন, ড্রাগ সুপার মিঠুন সাহা, ড্রাগ মালিক সমিতির সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন  সহ ধনবাড়ী থানার চৌকস পুলিশ টিম।

একুশে সংবাদ/এস কে  


 

Link copied!