AB Bank
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অক্সফোর্ডে চান্স পেলেন জাবি শিক্ষার্থী


অক্সফোর্ডে চান্স পেলেন জাবি শিক্ষার্থী

বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী আবদুল্লাহ আল মামুন। তিনি  ‍‍`এভিডেন্স বেজড হেলথ কেয়ার‍‍` বিষয়ে স্নাতকোত্তর করার সুযোগ পেয়েছেন।

মামুন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের (৪৬ তম ব্যাচ) শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই পড়াশোনার পাশাপাশি গবেষণার সাথে যুক্ত ছিলেন। বিশ্বের সেরা শতকরা ২ শতাংশ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন এই তরুণ। ইতোমধ্যে তার গবেষণার সাইটেশন সংখ্যা ৯ হাজারের কাছাকাছি। বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া মামুনের প্রকাশিত গবেষণা পত্রের সংখ্যা  ১৫০ এর অধিক

নিজে গবেষণা করা ছাড়াও তিনি ২০১৭ সালে গবেষণা প্রতিষ্ঠান, ‘চিন্তা রিসার্চ বাংলাদেশ’ প্রতিষ্ঠা করেন। এর অধীনে তিনি দেশি-বিদেশি গবেষকদের সাথে কাজ করে যাচ্ছেন। এ ছাড়াও তিনি নতুন গবেষকদের জন্য কিছু মেন্টরিং-ট্রেনিং প্রোগ্রাম করে যাচ্ছেন।

অক্সফোর্ডে পড়ার সুযোগ পাওয়ার অনুভূতি জানিয়ে তিনি বলেন,  অনেকের মতো আমারও বিশ্বসেরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন ছিল। অবশেষে তা পূরণ হচ্ছে। এটা সত্যিই আনন্দের। যদিও অক্সফোর্ডে চান্স পাওয়ার আগে আমি যুক্তরাষ্ট্রের বিখ্যাত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পড়ার সুযোগ পেয়েছিলাম। আমি যেখানেই থাকি আমার গবেষণা কার্যক্রম অবিচ্ছিন্নভাবে চালিয়ে যাওয়ার চেষ্টা করব। পাশাপাশি এ যাত্রায় সহায়তাকারী শিক্ষক, সহপাঠীসহ শুভাকাঙ্ক্ষীদের প্রতি অনেক কৃতজ্ঞতা রইল।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা
 

Link copied!